বিতর্কিত যুদ্ধ সমাধি ক্ষেত্রে জাপানের প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

109
Suga speaks during a news conference following his confirmation as Prime Minister of Japan in Tokyo, Japan September 16, 2020. Carl Court/Pool via REUTERS

টোকিও, ১৭ অক্টোবর, ২০২০ (বাসস ডেস্ক) : জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদি সুগা বিতর্কিত ইয়াসুকুনি যুদ্ধ সমাধিক্ষেত্রে রীতি অনুযায়ী শনিবার উপহার পাঠিয়েছেন। এই সমাধি ক্ষেত্র প্রতিবেশী দেশগুলোর অতীত সামরিকতন্ত্র বিশেষ করে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে তাদের ভূমিকার প্রতীক হিসেবে দেখা হয়ে থাকে।
ইয়োশিহিদি যুদ্ধে নিহত প্রায় ২৫ লাখ লোকের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন, এদের বেশীরভাগই জাপানি, যারা উনিশ শতকের শেষের দিক থেকে যুদ্ধে দেশের জন্য লড়াই করে প্রাণ দিয়েছেন।
তবে এতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে আন্তর্জাতিক আদালতে যুদ্ধাপরাধী হিসাবে দোষী সাব্যস্ত অভিযুক্ত সিনিয়র সামরিক কর্মকর্তা এবং রাজনৈতিক ব্যক্তিত্বের প্রতিও শ্রদ্ধা জানানো হচ্ছে।
সমাধি সৌধের এক মুখপাত্র জানান, প্রধানমন্ত্রী বার্ষিক শারদ উৎসবের শুরুতে তাঁর নামে একটি পবিত্র “মাসাকাকি” গাছ পাঠিয়েছেন।
সুগা গত মাসে জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন, তিনি তাঁর পূর্বসূরি জাতীয়তাবাদী শিনজো অ্যাবের পদাঙ্ক অনুসরণ করছেন। অ্যাবেও এখানে শ্রদ্ধা জানিয়েছেন।