যুক্তরাষ্ট্রে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া শিশুদের বাবা-মাকে খুঁজে বের করার দায়িত্ব সরকারের : বিচারক

206

লস অ্যাঞ্জেলস, ৪ আগস্ট, ২০১৮ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া শিশুদের পুনর্মিলনের নির্দেশ দেয়া ফেডারেল বিচারক শুক্রবার বলেছেন, যেসব বাবা-মাকে তাদের সন্তানদের ছাড়াই দেশ থেকে বের করে দেয়া হয়েছে সেসব বাবা-মাকে খুঁজে বের করার দায়িত্ব যুক্তরাষ্ট্র সরকারের। খবর এএফপি’র।
বৃহস্পতিবার আদালতে জমা দেয়া সরকারি পরিসংখ্যান থেকে জানা যায়, এখনো সরকারি নিরাপত্তা হেফাজতে থাকা ৫৭২ অভিবাসী শিশুর মধ্যে ৪১০ শিশুর বাবা-মা যুক্তরাষ্ট্রের বাইরে রয়েছে।
সান দিগো দপ্তর থেকে মার্কিন জেলা বিচারক ডানা সাব্রাউয়ের টেলিফোন কনফারেন্সের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ‘এসব বাবা-মার অনেককে তাদের সন্তানকে ছাড়াই যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করা হয়। মার্কিন সরকারের এ বিতাড়ন অভিযানের ফলে এসব শিশু তাদের বাবা-মা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং পরবর্তীতে একত্রিত হতে ব্যর্থ হয়।
তিনি বলেন, ‘এক্ষেত্রে বাস্তবতা হচ্ছে সন্ধান না পাওয়া প্রত্যেক বাবা-মাকে এখন খুঁজে বের করার শতভাগ দায়িত্ব মার্কিন প্রশাসনের।’
এদিকে বিভিন্ন মানবাধিকার গ্রুপ জানিয়েছে, এসব শিশুর বাবা-মাকে কিভাবে খুঁজে বের করা যায় সে ব্যাপারে তারা সহযোগিতা করতে পারে। তবে এসব শিশুর বাবা-মাকে খুঁজে বের করার সার্বিক দায়িত্ব অবশ্যই সরকারকে নিতে হবে।