নাটোরে দুই লাখ ৪০ হাজার ভোটার পেতে যাচ্ছেন স্মার্ট কার্ড

240

নাটোর, ৪ আগস্ট, ২০১৮ (বাসস) : নাটোর সদর উপজেলার দুই লাখ ৪০ হাজার ভোটার পেতে যাচ্ছেন স্মার্ট কার্ড। আগামী বুধবার উদ্বোধনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ৯ আগস্ট থেকে এসব কার্ড পর্যায়ক্রমে পৌরসভা ও ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে বিতরণ কার্যক্রম শুরু হবে।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, রাজশাহী বিভাগের নাটোরসহ চারটি জেলার সদর উপজেলায় এবং সারাদেশে মোট ২৭টি সদর উপজেলায় একযোগে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হচ্ছে। নির্বাচন কমিশন থেকে ইতোমধ্যে এসব কার্ড সংশ্লিষ্ট নির্বাচন কার্যালয়ে এসে পোঁছেছে। পুরনো জাতীয় পরিচয়পত্র সাথে এনে জমা দিয়ে ভোটাররা চোখের আইরিশের প্রিন্ট ও দশ আঙ্গুলের ছাপ প্রদান করে নতুন স্মার্ট কার্ড গ্রহণ করবেন।
নাটোর সদর উপজেলা নির্বাচন অফিস ইতোমধ্যে নাটোর সদর উপজেলার ৫০ টি বিতরণ ভেন্যুর সময়সূচী প্রকাশ করেছে। সংশ্লিষ্ট এলাকায় মাইকিং এর মাধ্যমে আগেই এ সূচী জানিয়ে দেওয়া হবে। ৯ আগস্ট শুরু হয়ে বিতরণ কার্যক্রম চলবে আগামী ৫ নভেম্বর পর্যন্ত। নাটোর সদর উপজেলার মোট তিন লাখ ৪০ হাজার ২৪৩ জন ভোটারের মধ্যে ২০১৫ সালের আগে থেকে ভোটার তালিকায় নাম অর্ন্তভূক্ত হওয়া দুই লাখ ৪০ হাজার ভোটার আপাতত স্মার্ট কার্ড পাবেন। পর্যায়ক্রমে এ উপজেলার বাদ পড়া ভোটাররা এবং অন্য ছয়টি উপজেলার ভোটাররা স্মার্ট কার্ড পাবেন বলে নির্বাচন অফিস সূত্র জানিয়েছে।
নাটোর সদর উপজেলা নির্বাচন অফিসার মোঃ সাইফুল ইসলাম জানান, স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম সম্পন্ন করতে একজন টেকনিক্যাল ম্যানেজারের নেতৃত্বে ২৭ সদস্যের তিনটি টিম গঠন করা হয়েছে। নাটোরের টিম সদস্য ছাড়াও রাজশাহী বিভাগের অন্য তিনটি সদর উপজেলা টিমের একদিনের প্রশিক্ষণ নাটোর জেলা নির্বাচন কার্যালয়ের সম্মেলন কক্ষে আজ শনিবার থেকে শুরু হয়ে আগামী সোমবার পর্যন্ত চলবে।
জেলা নির্বাচন অফিসার মোঃ আব্দুর রহিম বাসসকে বলেন, নাটোর সদর উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম সফল করতে ভেন্যু নির্ধারণ করে সময়সূচী প্রণয়ন, বিতরণ টিম সদস্যদের প্রশিক্ষণ প্রদানসহ সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।