মিশর ছেড়ে উজবেকিস্তানে যোগ দিলেন কুপার

285

হংকং, ৪ আগস্ট ২০১৮ (বাসস) : বিশ্বকাপে মিশর জাতীয় দলের কোচ হিসেবে কাজ করা হেক্টর কুপার উজবেকিস্তানের নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন। দেশটির ফুটবল এসোসিয়েশন গতকাল এই ঘোষণা দিয়েছেন।
২০২২ সালের কাতার বিশ্বকাপ পর্যন্ত তিনি উজবেকিস্তানের দায়িত্ব পেয়েছেন। প্রথমবারের মত বিশ্বকাপে খেলার স্বপ্ন নিয়ে বাছাইপর্বে মাঠে নামবে উজবেকরা। আগামী ৬ আগস্ট ৬২ বছর বয়সী কুপারকে আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমের সামনে পরিচয় করিয়ে দেয়া হবে। অফিসিয়াল ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উজবেকিস্তান ফুটবল এসোসিয়েশন এই তথ্য নিশ্চিত করেছে।
সাবেক সোভিয়েত ইউনিয়নের এই দেশটি ১৯৯৪ সালে এশিয়ান ফুটবল কনফেডানেশনে যোগ দেয়। কিন্তু এ পর্যন্ত উল্লেখযোগ্য কোন পারফরমেন্স দেখাতে পারেনি। ২০০৬ সালে রাশিয়ান ভালেরি নেপোনিয়াচি দল ছেড়ে যাবার পর প্রথম কোন বিদেশী কোচ হিসেবে কুপার উজবেকিস্তানের দায়িত্ব পেলেন।
আগামী বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে আর্জেন্টাইন এই কোচের অধীনে খেলতে নামবে উজবেকিস্তান। ২০১১ সালে কাতারে এই টুর্নামেন্টে তারা চতুর্থ স্থান লাভ করেছিল। আগামী ৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টে হোয়াইট উলভসরা জাপান, ওমান ও তুর্কেমেনিস্তানের মোকাবেলা করবে।