ভারতের মুম্বাইতে মেশিন রিডেবল পাসপোর্ট ও ভিসা কার্যক্রমের উদ্বোধন

192

ঢাকা, ৩ আগস্ট, ২০১৮ (বাসস) : ভারতের মুম্বাইয়ে বাংলাদেশ উপ-হাইকমিশনে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ও ভিসা কার্যক্রমের আনুষ্ঠানিক সূচনা করা হয়েছে।
আজ শুক্রবার এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান এবং মুম্বাইতে উপ-হাইকমিশনার মো. লুৎফর রহমান এ কার্যক্রমের উদ্বোধন করেন।
এ উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে ৬ (ছয়) জন ভিসা প্রার্থীকে তাৎক্ষণিকভাবে মেশিন রিডেবল ভিসা প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের ’ডিজিটাল বাংলাদেশ’ নীতির কারনে এ ধরনের মেশিন রিডেবল পাসপোর্ট ও ভিসা কার্যক্রম বাস্তবায়ন এবং দেশে-বিদেশে অনলাইন সেবা সম্প্রসারণ সম্ভব হয়েছে।’
মুম্বাইতে বাংলাদেশের উপ-হাইকমিশনার মো. লুৎফর রহমান বলেন, ‘এর ফলে দূতাবাসের ভাবমূর্তি বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক আরো জোরালো হবে।’
তিনি দ্রুততার সঙ্গে মুম্বাইতে মেশিন রিডেবল পাসপোর্ট ও ভিসা কার্যক্রম চালু করার জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
আজ ঢাকায় প্রাপ্ত ভারতের মুম্বাইস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।
মেশিন রিডেবল পাসপোর্ট ও ভিসা প্রকল্পের পরিচালক কর্ণেল মো. রেজাউল আউয়াল, উপ-হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় ব্যবসায়ী, শিক্ষাবিদ, প্রবাসী বাংলাদেশী এবং উল্লেখযোগ্য সংখ্যক ভিসাপ্রার্থী উপস্থিত ছিলেন।

image_printPrint