এশিয়ান গেমসকে সামনে রেখে ডোপ টেস্টে ব্যর্থ হয়েছে ভারতীয় দৌড়বিদ

121

নয়াদিল্লি, ৩ আগস্ট, ২০১৮ (বাসস) : ডোপ টেস্টে উত্তীর্ণ হতে না পারায় শীর্ষ দৌড়বিদ নবীন ডাগারকে নিষিদ্ধ করেছে ভারত। আসন্ন এশিয়ান গেমসকে সামনে রেখে তার এই ব্যর্থতা দেশটির পদক জয়ের ক্ষেত্রে একটি বড় বিপর্যয়। কারণ সম্ভাব্য পদক জয়ীর দৌড়ে ছিলেন তিনি।
ডোপ টেস্টে ২০১৪ এশিয়াডে ব্রোঞ্জ পদক বিজয়ী ডাগারের দেহে নিষিদ্ধ ঘোষিত উপাদান মেলডোনিয়ামের উপস্থিতি পাওয়া গেছে বলে অ্যাথলেটিকসের একটি ঘনিষ্ট সূত্র এএফপিকে নিশ্চিত করেছে। উত্তরপুর্বঞ্চলীয় শহর গৌহাটির একটি আন্ত প্রাদেশিক প্রতিযোগিতা উপলক্ষে ৩০ বছর বয়সী এই অ্যাথলেটের নমুনা পরীক্ষা করে ন্যাশনাল এন্টি ডোপিং এজেন্সি (এনএডিএ)।
সুত্রটি জানায়, ‘২৩ জুলাই থেকে ডাগারকে নিষিদ্ধ করা হয়েছে। তার নমুনায় মেলডোনিয়াম পাওয়া গেছে। অবশ্য বি’ নমুনার রিপোর্ট এখনো পাওয়া যায়নি। এই ঘটনায় এশিয়াডের ৩০০০ মিটার দৌড়ে ভারতের অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। এটি দেশের জন্য খুবই হতাশার।’
অবশ্য এ বিষয়ে এখনো আনুষ্ঠানিক কোন বক্তব্য দেয়নি ভারতীয় অ্যাথলেটিকস ফেডারেশন (এএফআই)। তবে ফেডারেশনের সভাপতি আদিলে সুমারিভালে বৃহস্পতিবার এক টুইট বার্তায় বলেছেন, ডোপিংয়ের ক্ষেত্রে ‘জিরো টলারেন্সে’ ভারত।

image_printPrint