নড়াইলের অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব অতিথি পাখির অভয়ারণ্য

471

নড়াইল, ৭ এপ্রিল, ২০১৮ (বাসস) : জেলার নড়াগাতি থানার পানিপাড়া গ্রামে প্রাকৃতিক পরিবেশে গড়া উঠা অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব এখন অতিথি পাখির অভয়ারণ্য। রিসোর্টে অবস্থিত সবুজ গাছ-গাছালিতে সারা বছরই বিভিন্ন প্রজাতির অতিথি পাখি বসতে দেখা যায়। রিসোর্ট কর্তৃপক্ষের বিশেষ নজরদারির কারণে পাখি শিকার বা পাখিদের প্রতি বিরূপ আচরণ বন্ধ থাকায় এ রিসোর্টের গাছপালা এখন পাখিদের দখলে।খাদ্যের সন্ধানে সকালে বেরিয়ে পড়া পাখিগুলো সন্ধ্যা লাগার ঘন্টা দু’য়েক আগে থেকে ডানা মেলে এখানে আসতে থাকে। আকাশে ডানা মেলে বিভিন্ন প্রজাতির পাখি ছুটে এসে রিসোর্টের ভেতরকার গাছপালার ডালে বসা পর্যটকদের মোহিত করে। সন্ধ্যা লাগার আগ মুহূর্তে গাছের ডালে পাখি ছাড়া আর কিছুই দেখা যায় না। দূর-দূরান্ত থেকে আসা পর্যটকরা অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবকে এখন পাখির মেলাস্থল হিসেবে অভিহিত করেছেন।
পাখি ও প্রকৃতি প্রেমিক অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক খবির উদ্দিন আহমেদ জানান,পর্যটকদের মনের খোরাক মেটাতে ও নির্মল আনন্দদানে প্রায় ৫০ একর জমি নিয়ে গড়ে তোলা হয়েছে এ রিসোর্ট ও গলফ ক্লাবটি।শহরের অধিবাসী তথা কর্মব্যস্ত মানুষ বিশেষ করে মহিলা ও শিশুরা এখানে ঘুরতে এসে প্রাকৃতিক পরিবেশের সবটুকু আনন্দ পেয়ে থাকেন। এ রিসোর্টে রয়েছে বড় বড় কয়েকটি পুকুর।পুকুর ভরা রয়েছে দেশীয় প্রজাতির মাছ। পুকুর বা জলাশয়ে ভেসে থাকা বিশাল আকৃতির মাছগুলোও পর্যটকদের আকর্ষণ করে।পরিবারের সদস্য কিংবা স্বজনদের নিয়ে দীঘি আকৃতির পুকুরের এ প্রান্ত থেকে অপর প্রান্তে ঘুরে বেড়ানোর জন্য জন্য রয়েছে সাম্পানের ন্যায় তৈরি নৌকা।রিসোর্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে মৎস্য শিকারীরা মাঝে-মধ্যে মাছ শিকার করে থাকেন এখানকার পুকুরে। রয়েছে সুইমিং পুল ও ঝুলন্ত সেতু। পর্যটকদের ক্লান্তি দূর করতে নৈসর্গিক রিসোর্টের বিভিন্ন স্থানে লাগানো হয়েছে মনোমুগ্ধকর ফুলের গাছ ও ফলদ বৃক্ষ। গোলাপ, বেলিসহ বিভিন্ন প্রজাতির ফুলের এবং বিভিন্ন প্রজাতির ফলের সুরভিত ঘ্রাণ রিসোর্টের পরিমন্ডল ছাড়িয়ে আশপাশের গ্রামে প্রত্যহ প্রবেশ করছে। দূর-দূরান্তের পর্যটকদের জন্য রয়েছে রিসোর্ট অভ্যন্তরে খাওয়া ও রাতে আবাসনের ব্যবস্থা। দিনরাত সার্বক্ষণিক রয়েছে জোরদার নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা। সরকারি দপ্তরের অবসরপ্রাপ্ত একজন উর্দ্ধতন কর্মকর্তা হওয়া সত্ত্বেও সব শ্রেণী পেশার মানুষকে আনন্দ-বিনোদন দিতে শহুরে জীবন ছেড়ে সর্বক্ষণ এখানে কাটান তিনি। তার রিসোর্ট ও গলফ ক্লাবে এসে মানুষ আনন্দ পেলে তিনিও আনন্দ পান বলে জানান সদা হাস্যোজ্জ্বল অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের কর্ণধার খবির উদ্দিন আহমেদ।
অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের উপ-ব্যবস্থাপনা পরিচালক ইরফান আহমেদ জানান, এখানকার এসএম সুলতান লাউন্স রুম ও চিত্র কনভেনশন হল রুমে মনোমুগ্ধকর পরিবেশে বিভিন্ন ধরনের সভা,সেমিনার ও পার্টি আয়োজনের ব্যবস্থা রয়েছে। দেশের মধ্যে একমাত্র বেসরকারিভাবে স্থাপিত অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবে গলফ খেলারও সুব্যবস্থা রয়েছে বলে তিনি জানান।
রিসোর্ট ও গলফ ক্লাব সূত্রে আরো জানা যায়, বিভিন্ন সময়ে এখানে অনুষ্ঠিত সরকারি বেসরকারি কর্মসূচিতে উপস্থিত হয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন,যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড.বীরেন শিকদার, সাবেক মন্ত্রী কর্নেল (অব:) ফারুক খান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব অপরুপ চৌধুরী, শ্রীলংকায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বিপিএম, সাবেক মন্ত্রী জিএম কাদের, বিচারপতি, সাংবাদিক, ব্যবসায়ী,দেশ-বিদেশের বরেণ্য ব্যক্তিসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের উদ্ধর্তন কর্মকর্তারা। নড়াইলের নবাগত পুলিশ সুপার মো: জসিম উদ্দিন গত ১এপ্রিল সন্ধ্যায় এ রিসোর্টে অতিথি পাখি ও ট্যুরিজম নিয়ে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।পাখির অভয়াশ্রম গড়ে পাখি সুরক্ষায় অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব কর্তৃপক্ষের ভূয়শী প্রশংসা করেন তিনি।