বাসস দেশ-৪৬ (লিড) : নতুন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

347

বাসস দেশ-৪৬ (লিড)
নতুন-এজি
নতুন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন
ঢাকা, ৮ অক্টোবর, ২০২০ (বাসস) : সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন দেশের ১৬তম এটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন।
রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবীকে আজ বৃহস্পতিবার ৮ অক্টোবর এটর্নি জেনারেল পদে নিয়োগ দেন।
আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব মো: গোলাম সারওয়ার স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, “গনপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৬৪ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী আবু মোহাম্মদ আমিন উদ্দিনকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশের এটর্নি জেনারেল পদে নিয়োগ প্রদান করিলেন।” এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।
১৯৮৯ সালের ২৮ অক্টোবর সুপ্রিমকোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন এ এম আমিন উদ্দিন। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি আমিন উদ্দিন এক সময় ডেপুটি এটর্নি জেনারেল পদেও দায়িত্ব পালন করেছেন।
এ এম আমিন উদ্দিন ২০০৬-২০০৮ সাল পর্যন্ত পরপর দুইবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ২০১৯-২০২০ ইং সেশন এবং ২০২০-২০২১ সেশনেও পর পর দুইবার সভাপতি নির্বাচিত হন তিনি। তিনি বর্তমানে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি।
২০০৯ সাল থেকে রাষ্ট্রের ১৫ তম এটর্নি জেনারেলের হিসেবে দ্বায়িত্বপালনকারী মাহবুবে আলম (৭১) গত ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুজনিত কারণে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার পদটি শুন্য হয়।
নব নিযুক্ত এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন পেশাগত জীবনে এক সময় আইনজীবী হিসেবে সদ্য প্রয়াত এটর্নি জেনারেল মাহবুবে আলমের চেম্বারে জুনিয়র সহকর্মী হিসেবেও সম্পৃক্ত ছিলেন। সিনিয়রের শুন্য স্থানে দেশের প্রধান আইন কর্মকর্তা হিসেবে তথা ১৬ তম এটর্নি জেনারেল হিসেবে আজ তিনি নিয়োগ পেলেন। দীর্ঘ তিন দশকেরও বেশী সময় ধরে দেশের সর্বোচ্চ আদালতে সুনামের সঙ্গে আইনপেশা পরিচালনা করছেন এ এম আমিন উদ্দিন। এ এম আমিন উদ্দিন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় জন্মগ্রহণ করেন।
এ এম আমিন উদ্দিন সদ্য প্রয়াত এটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে গভীর শোকাহত।
সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমের জানাজা এবং গতকাল সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি অডিটোরিয়ামে এলআরএফ- আয়োজিত শোকসভায়ও আমিন উদ্দিন প্রয়াত মাহবুবে আলম তার সিনিয়র উল্লেখ করে তার আত্মার মাগফিরাত কামনায় কান্নায় জড়িত কন্ঠে সকলের কাছে দোয়া চান।
বাসস/এএসজি/ডিএ/২২৫০/স্বব