বাসস ক্রীড়া-১ : ইংল্যান্ডের বিশ্বরেকর্ডের ম্যাচের দ্বিতীয় দিন কোহলির সেঞ্চুরি

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-বার্মিংহাম টেস্ট
ইংল্যান্ডের বিশ্বরেকর্ডের ম্যাচের দ্বিতীয় দিন কোহলির সেঞ্চুরি
বার্মিংহাম, ৩ আগস্ট, ২০১৮ (বাসস) : বিশ্বের প্রথম দল হিসেবে বার্মিংহামে ১ হাজারতম টেস্ট খেলতে নেমেছে ইংল্যান্ড। বিশ্বরেকর্ডের ম্যাচে ইংলিশদের প্রতিপক্ষ ভারত। নিজেদের প্রথম ইনিংসে ২৮৭ রানে গুটিয়ে গেছে ইংলিশরা। এরপর ব্যাট হাতে নেমে অধিনায়ক বিরাট কোহলির সেঞ্চুরিতে ২৭৪ রান অলআউট হয় ভারত। ফলে প্রথম ইনিংস থেকে ১৩ রানের লিড পায় ইংল্যান্ড। সেই লিডের সাথে দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিন শেষে ১ উইকেটে ৯ রান তুলেছে স্বাাগতিকরা। ফলে ৯ উইকেট হাতে নিয়ে ২২ রানে এগিয়ে ইংল্যান্ড।
টস জিতে আগে ব্যাটিং করে প্রথম দিন শেষে ৮৮ ওভারে ৯ উইকেটে ২৮৫ রান করেছিলো ইংল্যান্ড। দ্বিতীয় দিন ১০ বলের বেশি টিকতে পারেনি স্বাগতিক শেষ উইকেট। ২৪ রান নিয়ে শুরু করে কোন স্কোরই যোগ করতে পারেননি স্যাম কারান। তবে শূন্য রান নিয়ে শুরু করা দশ নম্বর ব্যাটসম্যান জেমস এন্ডারসন ২ রান করেন। ফলে ২৮৭ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।
দলের পক্ষে সর্বোচ্চ ৮০ রান করেন অধিনায়ক জো রুট। তার ১৫৬ বলের ইনিংসে ৯টি চার ছিলো। এছাড়াও উইকেটরক্ষক জনি বেয়ারস্টো ৭০ ও ওপেনার কিটন জেনিংস ৪২ রান করেন। ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ৪টি ও মোহাম্মদ সামি ৩টি উইকেট নেন।
নিজেদের ইনিংস শুরু করে উদ্বোধনী জুটিতে ৫০ রান পায় ভারত। তবে এরপর ৯ রান যোগ হতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। সেই চাপ পরবর্তীতে আরও বাড়ে ১০০ রানে পঞ্চম উইকেট হারায় টিম ইন্ডিয়া।
তবে এক প্রান্ত আগলে দলের রানের চাকা ঘুরিয়েছেন অধিনায়ক কোহলি। দলীয় ২১৭ রানে নবম উইকেট পতনের পরও দলকে লিড এনে দেয়ার স্বপ্ন দেখাচ্ছিলেন কোহলি। এ অবস্থায় টেস্ট ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরি তুলে নেন তিনি। তবে দলীয় ২৭৪ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হতে হয় তাকে। তখন তার নামের পাশে ছিলো ১৪৯ রান।
২২৫ বল মোকাবেলা করে ২২টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান ভারত অধিনায়ক। নবম উইকেটে ইশান্ত শর্মাকে নিয়ে ৩৫ ও শেষ ব্যাটসম্যান উমেশ যাদবকে নিয়ে ৫৭ রান যোগ করেন কোহলি। শেষ পর্যন্ত ২৭৪ রানে থামে ভারত।
১৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে দিনের শেষ ভাগে ওপেনার ও সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুককে হারায় ইংল্যান্ড। কোন রান যোগ না করেই ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের বলে আবারো বোল্ড হন তিনি। ৫ রান নিয়ে অপরাজিত আছেন কিটন জেনিংস।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ২৮৭ ও ৯/১, ৩.৪ ওভার (জেনিংস ৫*, কুক ০, অশ্বিন ১/৫)।
ভারত : ২৭৪/১০, ৭৬ ওভার (কোহলি ১৪৯, ধাওয়ান ২৬, কারান ৪/৭৪)।
বাসস/এএমটি/১০৩৫/স্বব