চিকিৎসায় নোবেল পেলেন ২ মার্কিন, ১ ব্রিটিশ বিজ্ঞানী

549

স্টকহোম, ৫ অক্টোবর, ২০২০ (বাসস) : হেপাটাইটিস সি ভাইরাস আবিস্কারের জন্য দুই মার্কিন বিজ্ঞানী হার্ভে জে অল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞোনী মাইকেল হোগটন যৌথভাবে নোবেল পুরস্কার লাভ করেছেন।
জুরি বোর্ড জানিয়েছে, তিনজনকে ‘রক্তবাহিত হেপাটাইটিসের বিরুদ্ধে লড়াইয়ে সুনির্দিষ্ট অবদানের জন্য’ সম্মানিত করা হয়েছে। এটি একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা, যা সারা বিশ্বের মানুষের মধ্যে সিরোসিস এবং লিভারের ক্যানসার সৃষ্টি করে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সারা বিশ্বে ৭ কোটির মত হেপাটাইটিস সি ভাইরাস সংক্রমণ রয়েছে এবং এতে প্রতি বছর ৪ লাখের মত লোক মারা যায়।
নোবেলজয়ী এ তিন বিজ্ঞানী দুরারোগ্য হেপাটাইটিস সি ভাইরাসের চিকিৎসায় গুরুত্বপূর্ণ আকিষ্কার করেছেন। যার ফলে, রক্ত পরীক্ষার মাধ্যমেই এই ভাইরাস শনাক্ত ও দ্রুত নতুন ওষুধ আবিষ্কার এবং লাখ লাখ মানুষের জীবন বাঁচানো সম্ভব হয়েছে।
জুরি বোর্ড বলেছে, ‘ইতিহাসে প্রথমবারের মতো এই রোগটি এখন নিরাময়যোগ্য এবং বিশ্ব জনসংখ্যা থেকে হেপাটাইটিস সি ভাইরাস নির্মূল করার আশা জাগিয়ে তুলেছে।
এ তিন বিজ্ঞানীর কাজের আগে হেপাটাইটিস এ এবং বি ভাইরাসের আবিষ্কার ছিল গুরুত্বপূর্ণ অগ্রগতি। তবে, বেশিরভাগ রক্তবাহিত হেপাটাইটিস কেস ব্যাখ্যার বাইরে থেকে গিয়েছিল।
জুরি বলেছে, ‘হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের পরে বাকি দীর্ঘস্থায়ী হেপাটাইটিসের কারণ প্রকাশিত হয়েছে এবং রক্ত পরীক্ষা ও নতুন ওষুধ তৈরি করে লাখ লাখ জীবন বাঁচানো সম্ভব হয়েছে।’
নোবেল জুরি বোর্ড জানিয়েছে, আমেরিকান হার্ভি জে অল্টার একা পুরস্কারের অর্থের অর্ধেক এবং অধ্যাপক চার্লস এম রাইস ও ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হোগটন দু’জনে মিলে পাবেন বাকি অর্ধেক।
সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে তাদের নাম ঘোষণা করে নোবেল কমিটি। আর চিকিৎসায় নোবেল দেওয়ার মাধ্যমে এ বছরের নোবেল পুরস্কার প্রদান শুরু হয়েছে।
মঙ্গলবার (০৬ অক্টোবর) পদার্থবিদ্যায়, বুধবার (০৭ অক্টোবর) রসায়নশাস্ত্রে, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।
এর আগে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেওয়ার জমকালো অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে, নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।
এর আগে ২০১৯ সালে চিকিৎসায় নোবেল পান তিনজন। তারা হলেন- উইলিয়াম কাইলিন জুনিয়র, স্যার পিটার র‌্যাটক্লিফ ও গ্রেগ সেমেনজা। অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেওয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে গতবছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পান মার্কিন ও ব্রিটিশ তিন বিজ্ঞানী।