বাংলাদেশ-ভারত সীমান্তের সিএফজেডে কোন অপরাধ হচ্ছে না

87

উত্তর ২৪ পরগনা (ভারত), ৬ এপ্রিল, ২০১৮ (বাসস) : ভারতীয় সীমান্ত নিরাপত্তা বাহিনীর (বিএসএফ) ৬৪ ব্যাটালিয়নের অধিনায়ক নীলোৎপাল পান্ডে বলেছেন, ভারত-বাংলাদেশ সীমান্তে নতুন ঘোষিত অপরাধমুক্ত অঞ্চল (সিএফজেড)-এ গত এক মাসে কোন অপরাধ সংঘটিত হয়নি।
দু’দেশের অভিন্ন সীমান্ত উত্তর ২৪ পরগনার ৮.৩ কিলোমিটার সিএফজেড-এর কল্যাণী এলাকা সফরে আমন্ত্রিত বাংলাদেশ গণমাধ্যম প্রতিনিধিদলের সঙ্গে আলাপকালে এই বিএসএফ অধিনায়ক আজ সকলে এ দাবি করেন।
পান্ডে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র ২১ ব্যাটালিয়নের অধিনায়ক তারিকুল হাকিমের বরাত দিয়ে বলেন, তিনিও সিএফজেড ঘোষণার পর থেকে এ অঞ্চলে কোন অপরাধ সংঘটিত না হওয়ার কথা বলেছেন।
গত মার্চ মাসে ব্যাপক আনন্দ উৎসবের মধ্যদিয়ে আন্তর্জাতিক সীমান্ত বরাবর প্রথমবারের মতো সিএফজেড চালু করা হয়। গত ৯ মার্চের এ সংক্রান্ত অনুষ্ঠানে বন্ধুপ্রতিম দেশ দুটির বহু ঊর্ধ্বতন কর্মকর্তা অংশ নেন।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মি. পান্ডে বলেন, ‘আমরা আমাদের প্রতিবেশী বাংলাদেশের বিজিবি’র সঙ্গে চমৎকার সমন্বয় বজায় রাখছি এবং আমরা এই পয়েন্ট দিয়ে চোরাচালান, মানব পাচার, অস্ত্র চোরাচালানের মতো অপরাধ প্রতিরোধে সক্ষম হয়েছি।’
এই বিএসএফ’র অপর এক কর্মকর্তা বলেন, উভয় দেশের সীমান্ত বাহিনী উভয় বাহিনীর সীমান্ত চৌকিগুলোর মধ্যে টেলিফোনের মাধ্যমে সর্বক্ষণ যোগাযোগ রক্ষা করে চলছে।
সিএফজেড ঘোষণায় স্থানীয় বাসিন্দারাও খুশি। কল্যাণী গ্রামের কৃষক দিলীপ হালদার জানান, তারা তাদের জমিতে বিনা বাধায় কাজ করতে পারছেন।
দৌলতপুর গ্রামের বাংলাদেশী কৃষক আউয়াল জানান, এখন আর তাদের গুলিবিদ্ধ হওয়ার ভয় নিয়ে বসবাস করতে হয় না।

image_printPrint