বাসস দেশ-২০ : ভারতের শিলিগুড়িতে বিজিবি-বিএসএফ’র কর্মকর্তাদের সীমান্ত সম্মেলন আগামীকাল

328

বাসস দেশ-২০
বিজিবি-বিএসএফ-সম্মেলন
ভারতের শিলিগুড়িতে বিজিবি-বিএসএফ’র কর্মকর্তাদের সীমান্ত সম্মেলন আগামীকাল
ঢাকা, ২ আগস্ট, ২০১৮ (বাসস) : ভারতের শিলিগুড়িতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে আঞ্চলিক পর্যায়ের কর্মকর্তাদের ৪ দিনব্যাপী সীমান্ত সমন্বয় সম্মেলন আগামীকাল শুরু হচ্ছে।
আজ বিজিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়েছে, ভারতের শিলিগুড়িতে সীমান্ত সমন্বয় সম্মেলনে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও দক্ষিণ-পশ্চিম আঞ্চলিক কমান্ডার নাহিদুল ইসলাম খানের নেতৃত্বে ১২ সদেস্যের বাংলাদেশ প্রতিনিধি দল যোগদান করবেন। বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির উত্তর-পশ্চিম অঞ্চল কমান্ডার, সংশ্লিষ্ট সেক্টর কমান্ডারগণ, স্টাফ অফিসারবৃন্দ, স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কমর্ককর্তরা থাকবেন।
অপরদিকে বিএসএফ সাউথ বেংগল ফ্রন্টিয়ারের আইজি ডঃ রাজেশ মিশ্রার নেতৃত্বে ১৭ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল সম্মেলনে অংশগ্রহণ করবেন। ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ’র গৌহাটি ও নর্থ বেংগল ফ্রন্টিয়ারের আইজি, সংশ্লিষ্ট সেক্টরের ডিআইজিগণ, ফ্রন্টিয়ার ও সেক্টর পর্যায়ের স্টাফ অফিসারবৃন্দ এবং ভারতীয় পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন।
সম্মেলনে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের গুলি বা হত্যা বন্ধ, সীমান্তে বাংলাদেশী নাগরিক আটক, মাদক ও নেশাজাতীয় দ্রবের চোরাচালান, অস্ত্র বা গোলাবারুদ চোরাচালান, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, সীমান্ত এলাকায় কাটাতারের বেড়া নির্মাণ কাজ সংক্রান্ত বিষয়, সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কাজ, উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন খেলাধূলার আয়োজন এবং যৌথ অনুশীলন ইত্যাদি বিষয় আলোচনায় স্থান পাবে।
সম্মেলন শেষে আগামী ৬ আগস্ট বাংলাদেশ প্রতিনিধি দল দেশে ফিরবেন ।
বাসস/সবি/এফএইচ/১৯৫০/-আসচৌ