জনসাধারণের মাঝে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির উপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

85

ঢাকা, ৬ এপ্রিল, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানকেও এগিয়ে আসার আহবান জানিয়েছেন। এছাড়াও তিনি জনসাধারণের মাঝে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির ওপরও গুরুত্বারোপ করেছেন।
তিনি বলেন , “জনসাধারণের মাঝে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে স্বাস্থ্যসেবায় নিয়োজিতদের দায়িত্ববোধ বাড়ানো খুবই গুরুত্বপূর্ণ। সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা এবং এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি।”
শেখ হাসিনা বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আজ দেয়া এক বাণীতে এ আহবান জানান।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আগামীকাল ৭ এপ্রিল ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’ পালিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা : সবার জন্য সর্বত্র ।
প্রধানমন্ত্রী বলেন, এই সরকার গত নয় বছরে চিকিৎসা সেবার মানোন্নয়ন, অবকাঠামোগত উন্নয়ন, চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন, পর্যাপ্ত সংখ্যক জনবল নিয়োগ, পরিবার পরিকল্পনা ও জনসংখ্যা নিয়ন্ত্রণ, নার্সিং সেবার উন্নয়ন, স¦াস্থ্যখাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার, আইন ও নীতিমালা প্রণয়নসহ স¦াস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন কর্মকা- বাস্তবায়ন করেছে। যার ফলে দেশের আপামর জনগণের প্রয়োজনীয় মানসম্মত স্বাস্থ্যসেবা প্রাপ্তি সহজতর হয়েছে।
তিনি বলেন, স্বাধীনতার পরপরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিকিৎসা সেবাকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্যসেবা সম্প্রসারণের যুগান্তকারী উদ্যোগ গ্রহণ করেন। তিনি বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে দেশের স্বাস্থ্যসেবার উন্নয়নে নিরসলভাবে কাজ করে যাচ্ছে।
স্বাস্থ্য খাতের সাফল্যের স্বাকৃতিস¦রূপ বাংলাদেশ এমডিজি এওয়ার্ড, সাউথ সাউথ এওয়ার্ড ও গ্যাভি এওয়ার্ডের মতো আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে বলে তিনি বলেন।

image_printPrint