বাসস দেশ-১৮ : বাল্য বিবাহ নির্মূলে সরকার কর্মপরিকল্পনা প্রণয়ন করছে : মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী

352

বাসস দেশ-১৮
চুমকি-বাল্য বিয়ে
বাল্য বিবাহ নির্মূলে সরকার কর্মপরিকল্পনা প্রণয়ন করছে : মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী
ঢাকা, ২ আগস্ট, ২০১৮ (বাসস) : বাল্য বিবাহ নির্মূলে সরকার জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করছে।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি আজ রাজধানীর একটি হোটেলে বাল্য বিবাহ নিরোধকল্পে জাতীয় কর্মপরিকল্পনা ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা জানান।
তিনি বলেন, ‘বাল্য বিবাহ নির্মূলে বাংলাদেশ সরকারের যে আন্তর্জাতিক অঙ্গীকার তার বাস্তবায়ন অনেক দূর এগিয়ে গেছে। ঘোষিত সময়ের আগেই এই লক্ষ্য অর্জিত হবে। সরকার এই লক্ষ্য বাস্তবায়নে সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছে।’
প্রতিমন্ত্রী বলেন, জাতীয় কর্মপরিকল্পনায় স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কর্মপরিকল্পনায় বাল্য বিবাহের কারণসমূহ চিহ্নিত করা হয়েছে এবং এই কারণ সমূহ নির্মূলে কর্মপরিকল্পনা করা হয়েছে।
কর্মপরিকল্পনা বাস্তবায়নে মন্ত্রণালয় সরকারের সকল সংস্থার সাথে সমন্বয় করবে উল্লেখ করে তিনি বলেন, জন্ম নিবন্ধন নিশ্চিত করা, কিশোরীদের জন্য বিশেষ বৃত্তি, কিশোর-কিশোরীদের সচেতন করা, দারিদ্রতা দূর করা এবং নিরাপত্তা নিশ্চিত করাসহ নানামুখী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাই কমিশনার এলিসন ব্ল্যাক, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোয়াজ্জেম হোসেন, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ওরলা মাফি।
স্বাগত বক্তব্য রাখেন নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন দীপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া কে, হাসান।
বাসস/সবি/এমএসএইচ/১৯০৫/-আসচৌ