বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের পরামর্শ অর্থমন্ত্রীর

511

ঢাকা, ২ আগস্ট, ২০১৮ (বাসস) : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সাংবাদিকদের দুর্নীতি সংক্রান্ত প্রতিবেদন করার ক্ষেত্রে তথ্য যাচাই-বাছাই করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের পরামর্শ দিয়েছেন।
তিনি বলেন, ‘বাংলাদেশে অর্থনীতি প্রতিবেদনের মান ভাল। অনুসন্ধানী কিংবা কোনো দুর্নীতির রিপোর্ট করার সময় তথ্য যাচাই-বাছাই করতে হবে। মনগড়া প্রতিবেদন একাশ করা যাবে না।’
বুধবার রাতে অর্থনৈতিক প্রতিবেদকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) বর্ষসেরা রিপোর্টার এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ইআরএফের সভাপতি সাইফুল ইসলাম দিলালের সভাপতিত্বে অনুষ্ঠানে জুরি বোর্ডের চেয়ারম্যান মনোয়ার হোসেন এবং সংগঠনের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান বক্তব্য রাখেন।
মুহিত বলেন, কারো দুর্নীতির প্রতিবেদন করতে হলে অব্যশই অভিযুক্ত ব্যক্তির সঠিক তথ্যে জেনে ও তাকে জানিয়ে প্রতিবেদন করতে হবে।
অনুষ্ঠানে অর্থমন্ত্রী ২০১৮ সালের ইআরএফ বর্ষসেরা রিপোর্টার এ্যাওয়ার্ড বিজয়ী ১১ সাংবাদিকের হাতে পুরস্কার তুলে দেন।
পুরস্কার প্রাপ্ত সাংবাদিকরা হলেন- সমকালের জ্যেষ্ঠ সাংবাদিক ওবায়দুল্লাহ রনি,প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক ফখরুল ইসলাম হারুন, বিজনেস এডিটর সুজয় মহাজন, নিজস্ব প্রতিবেদক শুভংকর কর্মকার, ডেইলি স্টারের জ্যেষ্ঠ প্রতিবেদক সোহেল পারভেজ, দ্যা ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের বিশেষ প্রতিবেদক জসিম উদ্দিন হারুন, জিটিভির প্রধান প্রতিবেদক রাজু আহমেদ, চ্যানেল টোয়েন্টিফোরের প্রতিবেদক আব্দুল কাইয়ুম তুহিন, এসএটিভির বিজনেস এডিটর সালাউদ্দিন বাবলু, যমুনা টিভির আলমগীর হোসেন এবং সুশান্ত সিনহা।
ব্যাংক-বিমা, পুঁজিবাজার, কৃষি অর্থনীতি, সাধারণ অর্থনীত এবং অনুসন্ধানী প্রতিবেদনের জন্য তিন ক্যাটাগরিতে (পত্রিকা, টেলিভিশন এবং অনলাইন) মোট ১১ জনকে পুরস্কৃত করা হয়। পুরস্কার হিসেবে বিজয়ীদের ৫০ হাজার টাকার চেক, ক্রেস্ট এবং সার্টিফিকেট দেয়া হয়।
২০১৬ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত সময়ের প্রতিবেদনের ওপর পুরুস্কার দেওয়া হয়।
বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রধান প্রতিবেদক আশেক-উন-নবী চৌধুরী যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনে প্রেস মিনিস্টার নিযুক্ত হওয়ায় একই অনুষ্ঠানে ইআরএফের পক্ষ থেকে তাকে সম্মাননা জানানো হয়। অর্থমন্ত্রী আশেক-উন-নবী চৌধুরী হাতে সম্মাননা স্মারক তুলে দেন।
একই অনুষ্ঠানে পত্রিকা, টিভি এবং অনলাইন এই তিন ক্যাটাগরিতে ৯ জন সাংবাদিককে ইআরএফ-এ্যাকসন এইড ফেলোশিপ প্রদান করা হয়।