প্রথমবারের মতো শুরু হলো ৫০টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ওপর আর্টক্যাম্প

390

ঢাকা, ২ আগস্ট, ২০১৮ (বাসস) : দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষ্টি, ইতিহাস ও সংস্কৃতির ওপর আর্টক্যাম্পে শিল্পীরা আঁকলেন বৈচিত্রপূর্ণ চিত্রকর্ম। শিল্পীদের তুলিতে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনধারাও উঠে এসেছে এইসব চিত্রমালায়।
আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে উদ্বোধন শুরু হয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ওপর আর্টক্যাম্প। সকাল থেকে দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিল্পীরা ছবি আঁকা শুরু করেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৫০ জন শিল্পী।
শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় এই আর্টক্যাম্প উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক নাট্য ও সংস্কৃতি ব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চোধুরী। ক্যাম্পে সমন্বয়কের দায়িত্ব পালন করছেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু।
স্বাগত বক্তব্যে লিয়াকত আলী লাকী বলেন, বাংলাদেশ বৈচিত্রপূর্ণ কৃষ্টি ও সংস্কৃতির এক অনুপম লীলাভূমি। আমাদের রয়েছে হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য ও উত্তরাধিকার। ক্ষুদ্র জাতিসত্তার আচার অনুশীলন, জীবন চিত্র ও বিভিন্ন সুকুমার বৃত্তি আমাদের সংস্কৃতির তাৎপর্যপূর্ণ অংশ।
তিনি বলেন, বাংলাদেশে প্রায় ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার বসবাস রয়েছে। সে সব জাতিগোষ্ঠীর অধিকাংশেরই নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে। পরিচর্যা ও সংরক্ষণের অভাবে তাদের ভাষা ও সাংস্কৃতিক অনুষঙ্গগুলো আজ যথাযথভাবে বিকশিত হচ্ছেনা। সেগুলো সংগ্রহ করে চিত্রশিল্পে উপস্থাপনের জন্য প্রথম বারের মতো শিল্পকলা একাডেমি উদ্যোগ গ্রহণ করেছে।
একাডেমির চারুকলা বিভাগ থেকে বাসসকে জানান হয়, এই ক্যাম্প বাস্তবায়নের অংশ হিসেবে গত ২১ থেকে ২৩ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৫০ জন শিল্পী কয়েকটি ভাগে বিভক্ত হয়ে দেশের বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী অঞ্চল পরিদর্শন করেছেন। তারা বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার তথ্য-উপাত্ত, স্থিরচিত্র এবং ক্ষেত্রবিশেষ স্কেচ তৈরী করেছেন। এই সব তথ্যের আলোকে আজ থেকে এই আর্টক্যাম্প শুরু হলো।
একাডেমির আয়োজনে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী জাতিসত্তার অঞ্চল পরিদর্শন ও কার্যক্রমের ধারাবাহিকতায় আগামি ৪ আগস্ট পর্যন্ত একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তিন দিনব্যাপী আর্টক্যাম্প চলবে। ৫০টি ক্ষুদ্র নৃৃ-গোষ্ঠীর ৫০ জন শিল্পী ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনের উপর ১৫০টি চিত্র আঁকবেন।
এই ক্যাম্পে শিল্পীদের আঁকা চিত্রকর্ম নিয়ে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে একাডেমিতে। এর মাধ্যমে একাডেমির সংগ্রহে থাকবে এইসব চিত্রকর্ম।
আর্ট ক্যাম্পে ছবি আঁকায় অংশগ্রহণকারী শিল্পীবৃন্দ হচ্ছেন, জিংমুন লিয়ান বম, চালাং রিছিল, মংছাইনু মার্মা, প্রণব খীসা সজীব, রূপশ্রী হাজং, নিশান সিংহ, অরুন কান্তি তঞ্চঙ্গ্যা, বিমলা চাকমা, মুন্না বম, তনিমা চাকমা, নিশা চাকমা, পেনিক চাকমা, ভানরাম থিøর বম, মিংকু চাকমা, এভলী চাকমা, আতিয়া মাইবম, নন্দরাজ চাকমা, খাইদেম সিথি সিনহা, লুম্বিণী দেওয়ান এবং তিতাস চাকমা।
শিল্পী খীসা সজীব এই ক্যাম্প সম্পর্কে বাসসকে বলেন,এটা বহুল আকাংখিত আর্ট ক্যাম্প। দেশে প্রথম বারের মতো আদিবাসী ক্ষুদ্র-নৃগোষ্ঠীর শিল্পীরা দলবেধে শিল্পকলা একাডেমিতে তারা তাদের নিজস্ব সংস্কৃতি ও কৃষ্টিকে চিত্রকর্মে তুলে ধরছেন। আমার ভীষন ভাল লাগছে এ জন্যে যে, ৫০টি জাতিসত্তার জীবনধারা ও ইতিহাস এই ক্যাম্পে আঁকা ছবিতে উঠে আসছে।
শিল্পী নন্দরাজ চাকমা বলেন, আমরা এতকাল বিচ্ছিন্নভাবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর চিত্র এঁকেছি। শিল্পকলা একাডেমিকে অশেষ ধন্যবাদ,তারা এই প্রথম পরিকল্পিতভাবে ৫০টি জাতির চিত্রকর্ম আঁকা ও সংগ্রহের কাজ শুরু করলো।