বাসস ক্রীড়া-১৫ : দ. আফ্রিকা ক্রিকেটের সংকট আরো ঘণীভূত

162

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-দ. আফ্রিকা-সংকট
দ. আফ্রিকা ক্রিকেটের সংকট আরো ঘনিভুত
জোহানেসবার্গ, ২৯ সেপ্টেম্বর ২০২০ (বাসস/এএফপি) : আরো ঘণীভূত হয়েছে দক্ষিন আফ্রিকা ক্রিকেটের সংকট। মঙ্গলবার দেশটির ক্রীড়া মন্ত্রীকে প্রোটিয়া বোর্ডের প্রশাসনিক কাজে জড়িত থাকতে বলা হয়েছিল বলে খবর প্রকাশিত হবার পর সংকটটি আরো জটিল হয়।
দক্ষিন আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন এন্ড অলিম্পিক কমিটি (স্যাসোক) লিখিত পত্রের মাধ্যমে ক্রীড়ামন্ত্রী নাথি ম্যাথেথাকে জানিয়েছে যে ক্রিকেটের বিষয়গুলো নিয়ে তদন্তের চেস্টা করতে গিয়ে তাদেরকে ক্রিকেট দক্ষিন আফ্রিকার (সিএসএ) ‘কঠিন প্রতিবন্ধকতায়’ পড়তে হয়েছে।
চিঠিতে সিএসএ’রর বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহনে সহায়তার জন্য মন্ত্রীকে অনুরোধ জানানো হয় অথবা নিজের ক্ষমতা ব্যবহার করে খেলাটির গৌরব ফিরিয়ে আনার অনুরোধ জানানো হয়। নতুন করে এই উদ্যোগ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) সিএসএর সদস্যপদ হারানোর শংকা দেখা দিয়েছে। কারণ আইসিসির সংবিধানে সদস্য দেশগুলোর কমিটিতে সরকারের হস্তক্ষেপের বিরুদ্ধে কঠোর অবস্থানের বিধান রয়েছে।
কোভিড-১৯ ভাইরাসের মহামারির কারণে লজিস্টিক সমস্যার সৃস্টি হওয়ায় আগামী নভেম্বর ও ডিসেম্বরে নির্ধারিত ঘরোয়া টি-২০ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবেনা বলে সিএসএ ঘোষণা দেয়ার একদিন পর নতুন এই ঘটনাটির উদ্ভব হল।
সাধারণত বেশ কিছু বিদেশী ক্রিকেটার এই টুর্নামেন্টে অংশগ্রহন করে এবং বিশ^ব্যাপী সম্প্রচারিত হয়। সিএসএ এখনো পর্যন্ত ২০২০/২১ মৌসুমের জন্য কোন ঘরোয়া বা আন্তর্জাতিক সুচি ঘোষণা করেনি। অথচ সচরাচর অক্টোবরে শুরু হয়ে যায় আফ্রিকান ক্রিকেটের মৌসুম। নিয়ন্ত্রক সংস্থার একমাত্র প্রতিবন্ধকতা ছিল কোভিড-১৯।
দক্ষিন আফ্রিকার অভিজাত ক্রীড়া ফেডারেশনের নিয়ন্ত্রক সংস্থা হচ্ছে স্যাসোক। সংস্থাটি এই মাসের শুরুতে ঘোষণা দিয়েছে যে সিএসএ’র আর্থিক ও প্রশাসনিক কর্মকান্ড নিয়ে তারা তদন্ত করতে চায়। এর মুল বিষয় ছিল আট মাসের তদন্ত শেষে যে রিপোর্টের ভিত্তিতে প্রধান নির্বাহী থাবাং মোড়োর বরখাস্তের সিদ্ধান্ত হয়েছে সে রিপোর্টটি আরো যাচাই বাছাই করা। কিন্তু এর চরম বিরোধিতা করে সিএসএ।
স্যাসোক মনে করে শুধুমাত্র মোড়োকে উদ্দেশ্য করে এই রিপোর্টটি প্রনীত হয়েছে। বর্তমানে সিএসএ’র কোন সভাপতি ও স্থায়ী কোন প্রধান নির্বাহী নেই। চলতি মাসের শুরুতে যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবার কথা ছিল সেটিও অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়েছে। এই ঘটনায় পৃষ্ঠপোষকরা তাদের সমর্থন প্রত্যাহার করতে থাকলে বোর্ডের সমালোচনায় মেতে উঠে প্লেয়ার্স এসোসিয়েশন।
বাসস/এএফপি/এমএইচসি/১৯৫৬/স্বব