শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের কার্যক্রম ডিজিটালাইজড করার সুপারিশ

493

ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের কার্যক্রম ডিজিটালাইজড করার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি মোঃ মুজিবুল হকের সভাপতিত্বে সংসদ ভবনে আজ এ মুলতবি সভা অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, মানু মজুমদার এবং শামসুন নাহার সভায় অংশগ্রহণ করেন।
করোনাকালীন সময়ে অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মহীন শ্রমিকদের কল্যাণে গৃহীত পদক্ষেপসমূহ; সরকারের নেয়া রাষ্ট্রায়ত্ত পাটকলসমূহের বিকল্প ব্যবস্থার ফলে কর্মরত শ্রমিকদের কল্যাণ ও পুনর্বাসন বিষয়ে পদক্ষেপসমূহের ওপর আলোচনা করা হয়।
এছাড়া শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের পক্ষ হতে জানুয়ারি ২০১৪ থেকে আগস্ট ২০২০ পর্যন্ত খাতভিত্তিক কত জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে তার জেলা ভিত্তিক নাম, ঠিকানা ও সংখ্যাসহ প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় শ্রম কল্যাণ ফাউন্ডেশনের আবেদনগুলো বিবেচনাপূর্বক সকল জেলায় ন্যায়ভিত্তিক সমপরিমাণ অর্থ সংসদ-সদস্য, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মুখে চেক বিতরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় শ্রম মন্ত্রণালয় এবং শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনকে আবেদন ফরম জমা ও সাহায্যের অর্থ প্রদান অনলাইন ভিত্তিক করা এবং এ বিষয়টি ডিজিটালাইজড করার যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
এছাড়া, পাটকল শ্রমিকদের পক্ষ হতে প্রতিনিধি এবং বিজেএমসি গৃহীত রাষ্ট্রায়ত্ত পাটকলসমূহের বিকল্প ব্যবস্থার ফলে কর্মরত শ্রমিকদের কল্যাণ ও পুনর্বাসনের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।