বাসস রাষ্ট্রপতি-১ : পর্যটনশিল্পের বিকাশে সবাইকে একসাথে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির

125

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি-পর্যটন দিবস
পর্যটনশিল্পের বিকাশে সবাইকে একসাথে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির
ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্থানীয় কৃষ্টি, ঐতিহ্য ও মূল্যবোধকে সমুন্নত রেখে পর্যটনশিল্পের বিকাশে এর সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছেন।
বিশ্ব পর্যটন দিবস-২০২০ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহ্বান জানান।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পর্যটন দিবস-২০২০ পালনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান। এ বছর বিশ্ব পর্যটন দিবসের প্রতিপাদ্য ‘গ্রামীণ উন্নয়নে পর্যটন’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, বহুমাত্রিকতা ও ব্যাপ্তির কারণে পর্যটন শিল্প ইতোমধ্যে বিশ্বে একক বৃহত্তম সেবাখাত হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে পর্যটনশিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কর্মসংস্থান সৃষ্টিসহ জাতীয় অর্থনীতিতে পর্যটনের রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। বিশ্ব পর্যটন সংস্থা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গ্রামীণ জনগোষ্ঠীকে পর্যটনশিল্পে সম্পৃক্তকরণের ওপর গুরুত্বারোপ করেছে।
তিনি আশা প্রকাশ করেন যথাযথ পরিকল্পনা, দক্ষ সম্পদব্যবস্থাপনা এবং স্থানীয় জনগণকে সম্পৃক্তকরণের মাধ্যমে বাংলাদেশের পর্যটনশিল্প উন্নতির শিখরে পৌঁছতে সক্ষম হবে।
রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে পর্যটনশিল্পের বিকাশে অফুরন্ত সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশের পর্যটনশিল্পের উন্নয়নে দেশি-বিদেশি বিনিয়োগের পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠীকে অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে। একই সাথে বিশ্ব দরবারে দেশের পর্যটনশিল্পকে কার্যকরভাবে তুলে ধরতে হবে।
তিনি স্থানীয় কৃষ্টি, ঐতিহ্য ও মূল্যবোধকে সমুন্নত রেখে পর্যটনশিল্পের বিকাশের পাশাপাশি জাতীয় অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে পর্যটন সংশ্লিষ্ট সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান।
বাসস/তবি/এমআর/১৭০৫/স্বব