বাসস দেশ-৩০ : শিক্ষার্থী নিহতের ঘটনায় জাবালে নূর বাসের মালিক গ্রেফতার

308

বাসস দেশ-৩০
বাস মালিক-গ্রেফতার (লিড)
শিক্ষার্থী নিহতের ঘটনায় জাবালে নূর বাসের মালিক গ্রেফতার
ঢাকা, ১ আগস্ট, ২০১৮ (বাসস) : রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় ‘জাবালে নূর’ পরিবহণের মালিক মো. শাহাদাৎ হোসেনকে গ্রেফতার করেছে র‌্যাব-১।
এর আগে বাসের চালক মাসুম বিল্লাহকে ৭ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। এ ছাড়া জাবালে নূর পরিবহনের দুই বাসের নিবন্ধন ও রুট পারমিট বাতিল করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।
র‌্যাব-১-এর অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার বিন কাশেম বাসস’কে বলেন, জাবালে নূরের যে বাসটি শিক্ষার্থীদের চাপা দিয়েছিল, ওই বাসের মালিককে রাজধানীতে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে।
এদিকে এই ঘটনায় গ্রেফতারকৃত জাবালে নূর পরিবহনের বাস চালক মাসুম বিল্লাহ’র ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
বুধবার ঢাকা মহানগর হাকিম আদালতের বিচারক এইচ এম তোয়াহা রিমান্ড শুনানি শেষে এ আদেশ দেন।
বুধবার দুপুরে মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশ (পরিদর্শক) কাজী শরিফুল ইসলাম ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় গ্রেফতারকৃত মাসুম বিল্লাহকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডের আবেদন করেন। পরে বিচারক শুনানি শেষে ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
অপরদিকে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় জাবালে নূর পরিবহনের দুই বাসের নিবন্ধন ও রুট পারমিট বাতিল করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।
বুধবার সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান চালায় বিআরটিএ। এ সময় বাস দুটির নিবন্ধন ও রুট পারমিট বাতিলের ঘোষণা দেন বিআরটিএ’র চেয়ারম্যান মো. মশিয়ার রহমান।
বিআরটিএ’র উপ পরিচালক মো. মাসুদ আলম আজ বাসস’কে জানান, দু’শিক্ষার্থীর নিহতের ঘটনায় জাবালে নূর পরিবহনের দুই বাসের নিবন্ধন বাতিল করা হয়েছে।
তিনি বলেন, ফিটনেসবিহীন যান চলাচল এবং লাইসেন্স বিহিন গাড়ি চালানো বন্ধে রাজধানীতে ৬ থেকে ৭টি মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।
অভিযানে ফিটনেসবিহীন বেশকিছু গাড়িকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা, ১৮ জন চালককে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও ৭টি মামলা দেয়া হয়।
গত রোববার দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কের হোটেল রেডিসন ব্লু-হোটেলের বিপরীতে বাসচাপায় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ওরফে সজীব এবং একই কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খান মিম নিহত হন। এ সময় আরো অন্তত ১২ জন শিক্ষার্থী গুরুতর আহত হন।
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) জাবালে নূর পরিবহনের বাসের চালক মাসুম বিল্লাহ ও চারজন হেলপারকে গ্রেফতার করে। বর্তমানে ৪ হেলপার কারাগারে রয়েছে।
বাসস/নিজস্ব/এমএমবি/২০৩০/-আসচৌ