বাসস বিদেশ-৪ : ফ্রান্সে করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ায় নতুন করে বিধি নিষেধ আরোপ

125

বাসস বিদেশ-৪
করোনা- ফ্রান্স-বৃদ্ধি
ফ্রান্সে করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ায় নতুন করে বিধি নিষেধ আরোপ
প্যারিস, ২৫ সেপ্টেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : ফ্রান্সের প্রধান নগরীগুলোতে বার ও রেস্টুরেন্টগুলোতে নতুন করে বিধিনিষেধ আরোপের একদিন পর বৃহস্পতিবার ২৪ ঘন্টায় রেকর্ড সংখ্যক কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার রিপোর্ট পাওয়া গেছে। বার ও রেস্টুরেন্টে বিধি নিষেধ আরোপে স্থানীয় রাজনীতিবিদ এবং ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করেছে।
ফ্রান্সের গণস্বাস্থ্য বিভাগ জানায়, গত ২৪ ঘন্টায় রেকর্ড ১৬ হাজার ৯৬ জন করোনা আক্রান্ত হয়েছেন। বিশেষজ্ঞরা বলেছেন, করোনাভাইরাস সংক্রমনের প্রথমধাপে মার্চ-এপ্রিলে টেস্টে সংক্রমিতদের আংশিকমাত্র প্রতিফলিত হয়েছে।
প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোনের কেন্দীয় সরকার বুধবার করোনা সংক্রমন ঠেকাতে মার্সেইতে সকল বার এবং রেস্টুরেন্ট বন্ধসহ বিধিনিষেধ আরোপ করেছে। এর আগে প্যারিসসহ অন্যত্র বিধিনিষেধ আরোপ করে।
নতুন আরোপিত বিধি নিষেধের কারণে প্যারিস ও মার্সেইয়ের মেয়র বার মালিকদের পক্ষ থেকে সমালোচনা ও আইনী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন। প্রধানমন্ত্রী জেন কাসটেক্স বৃহস্পতিবার নিষেধাজ্ঞার কারণে বার ও রেস্টুরেস্ট বন্ধ হওয়ায় ব্যবসায়ীদের সহযোগিতার ঘোষণা দিয়েছেন।
ফ্রান্স ২ টেলিভিশন চ্যানেলের মাধ্যমে কাসটেক্স মার্সেইয়ের রেস্টুরেন্ট মালিকদের বলেছেন, ‘নতুন বিধি নিষেধের কারণে অবশ্যই তারা ক্ষতিগ্রস্ত হবেন।’
তিন সপ্তাহে প্যারিসের হাসপাতালে করোনা রোগীর সংখ্যা দ্বিগুণ বেড়ে ১৫০ থেকে ৩৩০ জনে দাঁড়িয়েছে। চলতি মাসের শেষ নাগাদ এই সংখ্যা ৬০০ জনে পৌঁছাতে পারে। ইনসেনটিভ কেয়ারে রোগীর সংখ্যা তিন সপ্তাহ আগের ৫০ জন থেকে বেড়ে বুধবার ১৩২ জনে দাঁড়িয়েছে। আাগামী সপ্তাহে এই সংখ্যা ২০০ জন ছাড়িয়ে যেতে পারে।
বাসস/এএফপি/অনু-এমএবি/১৩৫০/-আসাচৌ