উন্নত ভবিষ্যতের লক্ষ্যে বৈশ্বিক পদক্ষেপ গ্রহণের আহ্বান ইউএনজিএ প্রেসিডেন্টের

335

জাতিসংঘ, ২২ সেপ্টেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৫তম অধিবেশনের প্রেসিডেন্ট বলকান বোজকির সোমবার বহুপক্ষবাদের গুরুত্বের প্রতি জোর দিয়ে উন্নত ভবিষ্যতের জন্য সমষ্টিগত প্রচেষ্টা ও জোরদার পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন। খবর সিনহুয়ার।
জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষির্কী পালনে আয়োজিত উচ্চ পর্যায়ের এক বৈঠকে উদ্বোধনী ভাষণে বোজকির বলেন, ‘বহুপক্ষবাদ একটি বিকল্প শাসন ব্যবস্থা না হলেও আরো সমতা, আরো স্থিতিশীলতা এবং আরো টেকসই বিশ্ব গড়ে তোলার জন্য এ পদ্ধতির অপরিহার্যতা রয়েছে।’
তিনি বলেন, ‘জাতিসংঘের তিনটি স্তম্ভ শান্তি ও নিরাপত্তা, উন্নয়ন এবং মানবাধিকার হচ্ছে সমভাবে গুরুত্বপূর্ণ, আন্ত:সম্পর্কযুক্ত এবং আন্ত:নির্ভরশীল।’ আর এ সব বাস্তবায়নে জাতিসংঘ সদস্য দেশগুলোর সহযোগিতায় বিগত ৭৫ বছরের বেশি সময় ধরে সংগ্রাম করে যাচ্ছে।
বৈঠকে বোজকির বলেন, জাতিসংঘ সকলের মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা জোরদার ও রক্ষায় এবং আন্তর্জাতিক উন্নয়নের নিয়ম তৈরি করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বর্তমান ও আগামী প্রজন্মের অভিন্ন ভবিষ্যতের জন্য সহযোগিতা ও বিশ্ব শাসন ব্যবস্থা জোরদারে একত্রে কাজ করতে সকল দেশকে সমষ্টিগত প্রচেষ্টা এবং প্রতিশ্রুতি অব্যাহত রাখার আহ্বান জানান।
বোজকির বলেন, ‘জাতিসংঘ অবশ্যই আমাদের প্রচেষ্টার কেন্দ্র হবে। তিনি আরো বলেন, জাতিসংঘ প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন ক্ষেত্রে বিশ্বে অকল্পনীয় পরিবর্তন হয়েছে।
ইউএনজিএ প্রেসিডেন্টের মতে, জাতিসংঘের কাজ অন্য যেকোনো সময়ের চেয়ে বিশেষকরে কোভিড-১৯ মহামারির হুমকি দেখা দেয়ার প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে সদস্য দেশগুলোর সহযোগিতা হচ্ছে একটি অপরিহার্য বিষয়।
তিনি বলেন, ‘এখন কাজ করার সময়। আমি বৈশ্বিক পদক্ষেপগুলো গুরুত্বের সাথে নবায়ন করার অহ্বান জানাচ্ছি।’