ওআইসির পররাষ্ট্রমন্ত্রী সম্মেলন পররাষ্ট্রমন্ত্রীর ব্রিফিং

71

ঢাকা, ৫ এপ্রিল, ২০১৮ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আজ অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)’র ৪৫ তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন সম্পর্কে ঢাকায় নিয়োজিত ওআইসিভুক্ত দেশগুলোর কূটনীতিকদের ব্রিফ করেছেন।
আগামী ৫ ও ৬ মে ঢাকায় ওআইসি ৪৫ তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দুদিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক তথ্য বিবরণীতে বলা হয়, আজ বৃহস্পতিবার বিকেলে রাষ্ট্র্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত এ ব্রিফিংয়ে বাংলাদেশে নিয়োজিত ওআইসিভুক্ত দেশগুলোর মিশন ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।
এবারের ওআইসি সম্মেলনের প্রতিপাদ্য হলো- ‘স্থায়ী শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামি মূল্যবোধ।’
ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিন সমস্যা এবং বর্তমান বিশ্বে মুসলিম উম্মাহর চ্যালেঞ্জসহ সম্মেলনে আলোচ্য বিষয়াদি সম্পর্কে কূটনীতিকদের অবহিত করেন।
ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, সম্মেলনে সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রবাদসহ সংঘাত, বিভাজন, ও মুসলিম বিশ্বের অস্থিতিশীলতার মতো বিষয় প্রাধান্য পাবে।
এছাড়া সম্মেলনে রোহিঙ্গা সংকট, বিছিন্নতাবাদী প্রবণতা, ঘৃণা, পূর্বধারণা ও ইসলামভীতির মতো বিষয়েও আলোচনা হবে।
মাহমুদ আলী আরো বলেন, মুসলিম বিশ্বে দীর্ঘস্থায়ী দারিদ্র, আর্থ-সামাজিক পশ্চাদপদতা, তাদের অধিকার ও মৌলিক স্বাধীনতার সুরক্ষার বিষয়ও আলোচিত হবে।
ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, সম্মেলনে আগত বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের মিয়ানমার থেকে পালিয়ে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সার্বিক অবস্থা দেখাতে তাদের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের ব্যবস্থা করা হবে।

image_printPrint