বরগুনায় আউশের বাম্পার ফলন

792

বরগুনা, ২১ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : জেলায় আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। গত কয়েক বছরের তুলনায় এ বছর বেশি জমিতে আউশের চাষ হয়েছে। ভালো ফলনের পাশাপাশি ধানের দর বেশি পাওয়ায় কৃষকরা খুশি। এ জেলায় আউশের আবাদ ক্রমশঃ বাড়ছে বলে কৃষি বিভাগ জানিয়েছে।
জেলা কৃষি বিভাগ জানিয়েছে, বরগুনা জেলায় এ বছর আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা ছিলো ৫৫ হাজার হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৫৫ হাজার ৫২৫ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার চেয়ে ৫২৫ হেক্টর বেশি জমিতে আউশ ধানের চাষ হয়েছে।এ বছর কৃষকরা বিরি-৪৮ ও বিরি-২৭ দুই জাতের ধান রোপণ করেছেন।ঘূর্ণিঝড় আম্ফান ও আউশের তেমন ক্ষতি করতে পারেনি।
আলাপকালে কৃষকরা জানিয়েছেন, বৈশাখ মাসের মাঝামাঝি থেকে শুরু করে জ্যৈষ্ঠ মাসের মাঝামাঝি পর্যন্ত আউশ ধান রোপণ করা হয়। শ্রাবণ মাসের শেষের দিকে ধান কাটা শুরু হয়।ভাদ্র মাসের মাঝামাঝি থেকে ধানকাটা ও মাড়াই শুরু করেন স্থানীয় কৃষকরা। তারা জানান, এবার আউশ ধানের আবাদ বেশি জমিতে হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ধানের ফলনও ভালো হয়েছে।
আড়ত মালিক সমিতির সাধারণ স¤পাদক জাকির হোসেন জানিয়েছেন, বাজারে আউশ ধানের চাহিদা রয়েছে। প্রতি মণ ধান ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরগুনা কার্যালয়ের উপপরিচালক মো. ওয়াদুদ জানান, এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে ৫২৫ হেক্টর বেশি জমিতেএবং গত বছরের তুলনায় ২ হাজার হেক্টর বেশি জমিতে আউশের আবাদ হয়েছে । ভালো দর পাওয়াতে কৃষকরা আউশ ধান আবাদে ঝুঁকছেন।