প্রতিবন্ধীদের জন্য নির্মিত হচ্ছে বিশেষ কমপ্লেক্স ও রিসোর্স সেন্টার

46
image_printPrint

ঢাকা, ৬ জুলাই, ২০১৭ (বাসস) : প্রতিবন্ধী ব্যক্তিদের দৈনন্দিন জীবনের কর্মকান্ডে সম্পৃক্ত করতে তাদের প্রয়োজনীয় সহায়তার জন্য নির্মিত হচ্ছে কিছু কমপ্লেক্স ও রিসোর্স সেন্টার।
সমাজকল্যাণ সচিব এম জিল্লার রহমান বাসসকে জানান, রাজধানীর মিরপুরে ১৫তলা বিশিষ্ট প্রতিবন্ধী কমপ্লেক্স নির্মিত হচ্ছে। এতে প্রতিবন্ধীদের পুনর্বাসনের ব্যবস্থাসহ ডরমেটরি, অডিটোরিয়াম, আউট পেসেন্ট ডিপার্টমেন্ট (ওপিডি), ফিজিওথেলাপি সেন্টার, সেল্টার হোম, ডেকেয়ার সেন্টার এবং অটিস্টিক ও প্রতিবন্ধী শিশুদের জন্য বিশেষ স্কুল থাকবে।
এছাড়া সাভারে নির্মিত হচ্ছে আন্তর্জাতিমানের ক্রীড়া কমপ্লেক্স। এখানে পুনর্বাসন কেন্দ্র, ফুটবল ও ক্রিকেট মাঠ, রিক্রিয়েশন জোন, সুইমিংপুল, মাল্টিপারপাস জিমনেসিয়াম, মসজিদ, স্টাফ রেসিডেন্স, গেস্ট হাউস ও হোস্টেল থাকবে। প্রত্যেক বিভাগীয় সদর দফতরেও প্রতিবন্ধীদের জন্য রিসোর্স সেন্টার নির্মাণের পরিকল্পনা রয়েছে।
সচিব বলেন, সরকারি চাকরিতে কোটা বৃদ্ধিসহ বিভিন্ন উদ্যোগের মাধ্যমে প্রতিবন্ধীদের চাকরির সুযোগ বাড়ানো হবে।
তিনি বলেন, এছাড়া তাদের উন্নত জীবনযাত্রার জন্য বিশেষ নাগরিক কার্ড, বিশেষ ভাতা, বৃত্তি প্রদান, সেবাকেন্দ্র স্থাপন, ক্ষুদ্র ঋণ কর্মসূচি ও ৬টি বিভাগে ৬টি বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে। প্রতিবন্ধীদের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে চলতি অর্থবছরে ১ হাজার ১৭ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে, যা বিগত অর্থবছরের চেয়ে ৩১ শতাংশ বেশি।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, দেশে বর্তমানে ১৫ লাখ ২৪ হাজার প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে। তারা সরকার ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন থেকে বিভিন্ন সহায়তা পাচ্ছে। এর মধ্যে রয়েছে ৩২টি ভ্রাম্যমান থেরাপি ভ্যান। জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সহায়তা কেন্দ্র থেকে পরামর্শ ও কারিগরি সহায়তাও দেয়া হচ্ছে।