সারাদেশে রোববার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে

464

ঢাকা, ১ আগস্ট, ২০১৮ (বাসস) : রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে রোববার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে।
আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বাসসকে জানান, বৃষ্টিপাতের প্রবণতা কমলেও এর ধারাবাহিকতা আগামী ৫ আগস্ট রোববার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
তিনি জানান, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
মাদারীপুর, যশোর, খুলনাসহ দেশের দক্ষিণাঞ্চলের নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হচ্ছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
এছাড়া দেশের দক্ষিণাঞ্চলের দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং উত্তরাঞ্চলে প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় বিরাজমান রয়েছে।
আজ ঢাকায় সূর্যাস্ত ৬টা ৪২ মিনিটে, আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ২৮ মিনিটে।