ঢাবি থেকে ২৭ জন গবেষকের পিএইচডি এবং ১০ জনের এমফিল ডিগ্রি লাভ

447

ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি ২৭জন গবেষক পিএইচডি এবং ১০জন এমফিল ডিগ্রি অর্জন করেছেন।
পিএইচডি ডিগ্রি প্রাপ্তরা হলেন- ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে মো. আবদুর রহিম, আরবী বিভাগের অধীনে মুহাম্মাদ লোকমান হাকীম ও মোহাম্মদ আমিনুল হক, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধীনে ফাতেমা ইয়াসমীন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধীনে জোহরা ইয়াসমিন, মো. শহীদুর রহমান ও নাজমা, অণুজীব বিজ্ঞান বিভাগের অধীনে শাহানা শারমিন, ম্যানেজমেন্ট বিভাগের অধীনে মো. সালাহ্ উদ্দিন, মুহাম্মদ জিয়া উদ্দিন ও খাদিজা রহমান তানচি, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধীনে দীপ্তি সাহা, বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের অধীনে মোহাম্মদ জাহাঙ্গীর আলম, এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধীনে জোয়ানা বায়রন, নৃবিজ্ঞান বিভাগের অধীনে মো. আজিজুর রহমান ও সুমাইয়া হাবিব, ক্লিনিক্যাল ফার্মেসী এন্ড ফার্মাকোলজি বিভাগের অধীনে মোছা. নাজমা পারভীন ও মো. আব্দুস সালাম, ইতিহাস বিভাগের অধীনে আহম্মেদ শরীফ, মনোবিজ্ঞান বিভাগের অধীনে আবু ইউসুফ মাহমুদ, দর্শন বিভাগের অধীনে মোহাম্মদ দাউদ খাঁন ও মো. রফিকুল ইসলাম, মার্কেটিং বিভাগের অধীনে মোছা. তহুরা পারভীন, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধীনে ফাতেমা তাবাস্সুম, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধীনে মো. আলাউদ্দিন, ফিন্যান্স বিভাগের অধীনে মোহাম্মদ মনিরুল হক জুয়েল এবং ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে এ কে এম মাকসুদুল হক।
অন্যদিকে,এমফিল ডিগ্রি প্রাপ্তরা হলেন- বাংলা বিভাগের অধীনে মো. মিয়ারুল ইসলাম, সংগীত বিভাগের অধীনে মো. এনামুল হক ও সঞ্জয় পান্ডে, লোক প্রশাসন বিভাগের অধীনে মুনীরুল ইসলাম, সমাজবিজ্ঞান বিভাগের অধীনে খন্দকার হাফিজুর রহমান, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে তাসনিম ইসলাম ও মো. মফিজুর রহমান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে অপূর্ব রঞ্জন বিশ্বাস ও মো. আবু তোহা বিশ্বাস এবং ক্লিনিক্যাল ফার্মেসী এন্ড ফার্মাকোলজি বিভাগের অধীনে সৈকত রঞ্জন পাল।
গত ৯ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় তাদের এসব ডিগ্রি প্রদান করা হয়।