বাসস দেশ-৪৪ : ভূমিকম্প সহনীয় অবকাঠামো উন্নয়নে সহযোগিতায় আগ্রহী জাইকা

223

বাসস দেশ-৪৪
জাইকা-সাক্ষাৎ
ভূমিকম্প সহনীয় অবকাঠামো উন্নয়নে সহযোগিতায় আগ্রহী জাইকা
ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রাম ও অন্যান্য বিভাগীয় শহরে ভূমিকম্প সহনীয়, পরিবেশবান্ধব ও টেকসই অবকাঠামো উন্নয়নে সহযোগিতার প্রকাশ ব্যক্ত করেছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকা।
গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ’র সাথে সচিবালয়ে তার দপ্তরে জাইকা প্রধান হায়াকাওয়া ইউহো আজ সৌজন্য সাক্ষাৎ করে এই আগ্রহ প্রকাশ করেন।
সাক্ষাৎকালে তিনি জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার পক্ষ থেকে বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ডে সম্ভব সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।
তিনি বলেন, বাংলাদেশ জাপানের পরীক্ষিত বন্ধু। বাংলাদেশের উন্নয়ন সহযোগী সংস্থা হিসেবে জাইকা অতীতে এদেশের মানুষের পাশে ছিল, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে।
প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বাংলাদেশের উন্নয়নে বিশেষ করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পে জাইকার আর্থিক ও কারিগরি সহযোগিতা প্রদানের জন্য সংস্থাটিকে ধন্যবাদ জানান।
প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে তার সুযোগ্যা কন্যা বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার অক্লান্ত পরিশ্রমের ফলে বাংলাদেশ আজ বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রীর এই সাফল্যের পেছনে কতিপয় নিবেদিতপ্রাণ মানুষের অক্লান্ত শ্রম ও আন্তরিক সহযোগিতা ভূমিকা রেখেছে। এক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতাও প্রধানমন্ত্রীর সাফল্যকে ত্বরান্বিত করেছে। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থাও প্রধানমন্ত্রীর এই সাফল্যের পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
প্রতিমন্ত্রী বলেন, জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা এ দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ভবিষ্যতেও সংস্থাটির এই সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বাসস/সবি/এমএসএইচ/২১৪০/স্বব