বাসস দেশ-৪০ : বিমানবন্দরে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানাকে অভ্যর্থনা বিজিবি ডিজির

226

বাসস দেশ-৪০
বিএসএফ-ডিজি-বরণ
বিমানবন্দরে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানাকে অভ্যর্থনা বিজিবি ডিজির
ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০২০ (বাসস): রাজধানীর তেজগাঁও পুরাতন বিমানবন্দরে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানাকে অভ্যর্থনা জানিয়েছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম।
বিজিবি’র হেলিকপ্টার যোগে ঢাকার তেজগাঁও পুরাতন বিমানবন্দরে পৌঁছলে বিজিবি ডিজি রাকেশ আস্থানাকে ফুল দিয়ে বরণ করে নেন এবং সেখান থেকে তাকে সঙ্গে নিয়ে পিলখানা বিজিবি সদর দপ্তরে যান।
এরআগে বিএসএফ মহাপরিচালকসহ ভারতীয় প্রতিনিধি দল সড়ক পথে আখাউড়া আইসিপি দিয়ে বাংলাদেশে প্রবেশ করে সুলতানপুর ব্যাটালিয়নে যান। পরবর্তীতে প্রতিনিধিদল সুলতানপুর ব্যাটালিয়ন থেকে বিজিবি’র হেলিকপ্টার যোগে ঢাকার তেজগাঁও পুরাতন বিমানবন্দরে পৌঁছেন।
ঢাকায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলনে যোগদানের জন্য বিএসএফ মহাপরিচালকসহ ভারতীয় প্রতিনিধিদল বাংলাদেশে আসেন।
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)’র মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন (১৬-১৯ সেপ্টেম্বর) উপলক্ষে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানাসহ ৬ সদস্যের প্রতিনিধিদল পিলখানায় এসে পৌঁছেছেন বলে বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এরআগে বুধবার দুপুর ১টার দিকে ভারতীয় প্রতিনিধি দল সড়ক পথে আখাউড়া আইসিপি দিয়ে বাংলাদেশে প্রবেশ করলে তাদেরকে বিজিবি কর্মকর্তারা অভ্যর্থনা জানান। এ সময় সেক্টর কমান্ডার, বিজিবি কুমিল্লা, বিজিবি সদর দপ্তর, ঢাকার পরিচালক ( পরিকল্পনা), পরিচালক অপারেশন (সরাইল রিজিয়ন), অধিনায়ক সরাইল ব্যাটালিয়ন (২৫ বিজিবি), অধিনায়ক সুলতানপুর ব্যাটালিয়ন (৬০ বিজিবি) এবং সংশ্লিষ্ট অন্যান্য অফিসাররা উপস্থিত ছিলেন।
এরপর সড়ক পথে প্রতিনিধিদল সুলতানপুর ব্যাটালিয়নে আসেন। পরবর্তীতে প্রতিনিধিদল সুলতানপুর ব্যাটালিয়ন থেকে বিজিবি’র হেলিকপ্টার যোগে ঢাকার তেজগাঁও পুরাতন বিমানবন্দরে অবতরণ করেন।
বিজিবি- বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০ টা ৪৫ মিনিটে বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে শুরু হবে। সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করবেন। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালকবৃন্দ ও বিজিবি সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসারবৃন্দ ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভুমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশগ্রহণ করবেন।
বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ৬ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করবেন। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাগণ এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অন্তর্ভূক্ত রয়েছেন।
আগামী ১৯ সেপ্টেম্বর সকাল সাড়ে ৮ টার দিকে সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে। সম্মেলন শেষে বিএসএফ প্রতিনিধিদল একই দিনে ঢাকা ত্যাগ করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বাসস/সবি/এফএইচ/২০১০/-এএএ