ঝালকাঠিতে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ ও টিআর প্রকল্পের আওতায় এক হাজার ৩৭৮টি পরিবারের জন্য গৃহনির্মাণ সম্পন্ন

190

ঝালকাঠি, ১৩ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : জেলার চারটি উপজেলায় দরিদ্র ও অস্বচ্ছল পরিবারের জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের টেষ্ট রিলিফ (টিআর) প্রকল্পের আওতায় এক হাজার ৩৭৮টি পরিবারকে গৃহনির্মাণ করে দেয়া হয়েছে।
এ জন্য ব্যয় হয়েছে ১৯ কোটি ৭২ লাখ ২৭ হাজার সাতশ’ ৪২ টাকা। সংশ্লিষ্ট উপজেলা প্রকল্প বায়স্তবায়ন কর্মকর্তারা এ নির্মান কাজ তত্ত্বাবধান করেছেন।
জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ঝালকাঠি জেলায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় গৃহনির্মান প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। ২০১৭-২০১৮ অর্থবছর থেকে শুরু করে ২০১৯-২০২০ অর্থবছর পর্যন্ত তিন বছওের মোট ১০ কোটি ৭৮লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে একহাজার ৬৭টি ঘর নির্মান করা হয়।
এছাড়াও সরকারের ত্রাণ মন্ত্রণালয়ের টেষ্ট রিলিফ (টিআর) প্রকল্পের অর্থায়নে ২০১৮-২০১৯ অর্থবছর থেকে ২০১৯-২০২০ অর্থবছর পর্যন্ত মোট আটকোটি ৭৩ লাখ ৮৭ হাজার সাতশ’ ৪২ টাকা ব্যয়ে ৩১১টি গৃহ নির্মান করা হয়।
ইতিমধ্যে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্প- ২ এর আওতায় ঝালকাঠি জেলার চারটি উপজেলার মধ্যে সদর উপজেলায় ৩৫৬টি, নলছিটি উপজেলায় ৩৫৭টি, রাজাপুর উপজেলায় ২০১টি এবং কাঠালিয়া উপজেলায় ১৫৩ টি পরিবারের জন্য গৃহনির্মান করা হয়েছে।
পাশাপাশি, ত্রাণ মন্ত্রণালয়ধীন ‘টিআর’ প্রকল্পের আওতায় ঝালকাঠি সদর উপজেলায় ৭৩টি, নলছিটি উপজেলায় ৯০টি, রাজাপুর উপজেলায় ৮১টি এবং কাঠালিয়া উপজেলায় ৬৭টি গৃহনির্মান করা হয়েছে।
ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী জানান, এই প্রকল্পগুলোর আওতায় বরাদ্দপ্রাপ্ত পরিবারগুলোর ৮০ভাগকেই তাদের জন্য নির্মিত ঘর বুঝিয়ে দেয়া হয়েছে।বাকিদেরও অল্প কিছুদিনের মধ্যে নিজ নিজ ঘর বুঝিয়ে দেয়া হবে।