এলজিইডির স্থাপনার গুনগত মান নিশ্চিতে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার সুপারিশ

322

ঢাকা, ১০ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এলজিইডি নির্মিত স্থাপনার গুনগত মান নিশ্চিত করতে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করস হয়।
কমিটির সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. তাজুল ইসলাম, মোঃ মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল, মো. শাহে আলম এবং আব্দুস সালাম মূর্শেদী সভায় অংশগ্রহণ করেন।
সভার শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ তাঁর পরিবারের সদস্যসহ, মুক্তিযুদ্ধে শহীদ এবং করোনা ভাইরাসে মৃত্যুবরণকারীদের সবার আত্মার মাগফেরাত কামনা করা হয়।
সভায় কমিটির চতুর্থ বৈঠকের ৫ থেকে ১২ নম্বর সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, পঞ্চম বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া সমবায় অধিদপ্তরের সার্বিক কার্যাবলী সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।
পল্লী সঞ্চয় ব্যাংক পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনে পরিচালনা করার জন্য প্রধানমন্ত্রীর মতামত বা দিক নির্দেশনা গ্রহণের জন্য কমিটি থেকে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
এছাড়া, এলজিইডি’র আওতায় নির্মিত ভবন বা রাস্তার গুনগতমান নিশ্চিতকরণ ও তদারকি বৃদ্ধিতে স্থানীয় প্রতিনিধি বা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অথবা গন্যমান্য ব্যক্তিবর্গকে সম্পৃক্ত রাখার বিষয়ে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ রেজাউল আহসান, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক, ঢাকা ওয়াসার মহাপরিচালক, বিভিন্ন সংস্থাপ্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।