বাসস-এর নতুন বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত

245

ঢাকা, ১০ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : জাতীয় সংবাদ সংস্থা বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস)-এর নবগঠিত পরিচালনা বোর্ডের প্রথম সভা আজ সংস্থার চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)’র সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে পুরানা পল্টনস্থ সংস্থার প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।
বাসস-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ ১৫ জুলাই সিনিয়র সাংবাদিক এবং বিভিন্ন মূলধারার গণমাধ্যমের সম্পাদক এবং বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত ১৩ সদস্যের বোর্ডের সদস্য-সচিব হিসাবে সভা পরিচালনা করেন।
বৈঠকে জাতীয় সংবাদ সংস্থার কার্যক্রম এবং এর উন্নয়নমূলক উদ্যোগ পর্যালোচনা করা হয় এবং সংস্থার কার্যক্রম উন্নত এবং গতিময় করার লক্ষ্যে কিছু সিদ্ধান্ত গৃহীত হয়।
সভার শুরুতে বাসস বোর্ডের সদ্যসাবেক চেয়ারম্যান রাহাত খান, সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক দেবপ্রিয় বড়–য়া, সাবেক ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার শহীদ এবং বাসস বোর্ডের সাবেক চেয়ারম্যান গোলাম রহমানের স্ত্রী নাঈম আরা হোসেনের স্মরণে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।
সভায় যোগ দেওয়া সদস্যরা এক মিনিট নীরবে দাঁড়িয়ে থেকে কোভিড-১৯ সংক্রমণে বিগত বেশ কয়েক মাসে মারা যাওয়া বাসস ও অন্যান্য সংবাদ মাধ্যমের সাংবাদিকদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।
সভায় ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিসহ দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।
সরকার ১৫ জুলাই ড. আরেফিন সিদ্দিককে চেয়ারম্যান করে রাষ্ট্র-পরিচালিত নিউজ এজেন্সির পরিচালনা বোর্ড গঠন করে। তিনি এর আগে ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে কয়েক দশক ধরে শিক্ষকতা করেন।
সভায় সশরীরে এবং ভার্চুয়াল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন সরকারী দফতরের প্রতিনিধি হিসেবে যেসব সদস্য যোগ দেন তারা হলেন- তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রেস) এস এম মাহফুজুল হক, অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বাজেট ও পরিকল্পনা) নুসরাত জাবিন বানু, পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃসম্প্রচার শাখার মহাপরিচালক সামিয়া হালিম এবং সরকারের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার।
সংবাদমাধ্যমের প্রতিনিধি হিসেবে সভায় যে সদস্যরা উপস্থিত ছিলেন তারা হলেন- ৭১ মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক এবং বাসস-এর সাংবাদিক ও কর্মচারীদের প্রতিনিধি হিসাবে সংস্থার নগর সম্পাদক মধুসূদন মন্ডল।
সভায় চেয়ারম্যান ও বাসস-এর ব্যবস্থাপনা পরিচালক এবং মাহফুজুল হক, সুরথ কুমার সরকার ও মধুসূদন মন্ডল সশরীরে এবং অন্যরা ভার্চুয়াল মিডিয়ার মাধ্যমে সংযুক্ত হন।