বাসস বিদেশ-১ : বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ৯ লাখ ছাড়িয়েছে

233

বাসস বিদেশ-১
ভাইরাস-আক্রান্ত-বিশ্ব
বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ৯ লাখ ছাড়িয়েছে
প্যারিস, ১০ সেপ্টেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : চীনে গত ডিসেম্বরের শেষের দিকে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী এ মহামারিতে মৃতের সংখ্যা বেড়ে ৯ লাখ ছাড়িয়ে গেছে। বুধবার রাতে এএফপি’র সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়।
পরিসংখ্যান অনুযায়ী, এ মহামারিতে বিশ্বব্যাপী মোট ৯ লাখ ৫২ জন প্রাণ হারিয়েছে এবং ২ কোটি ৭৭ লাখ ১১ হাজার ৭৬৩ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে।
বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে করা এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলো করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব অঞ্চলের দেশগুলোতে মোট ৩ লাখ ৩৪০ জন কোভিড-১৯-এ প্রাণ হারিয়েছে। এর পরের অবস্থানে থাকা ইউরোপের দেশগুলোতে ২ লাখ ১৯ হাজার ৬১৬ জন করোনায় মারা গেছে।
বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া তথ্যের বরাত দিয়ে তৈরি করা এএফপি’র পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।
বাসস/এমএজেড/১১১০/জহেক