সচেতনতার ফলে নৌদুর্ঘটনা কমে এসেছে : নৌপরিবহন মন্ত্রী

369

ঢাকা, ৫ এপ্রিল ২০১৮ (বাসস) : নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, নৌযান মালিক, শ্রমিক ও জনগণের সচেতনার ফলে নৌদুর্ঘটনা কমে এসেছে। বিগত তিন বছরে কোন লঞ্চডুবি হয়নি।
তিনি বলেন, ‘নৌদুর্ঘটনা হ্রাস ও নৌযান নির্মাণের ক্ষেত্রে আইনের কঠোর প্রয়োগ হচ্ছে। আগে নৌযান তৈরি করে মালিকরা নকশা অনুমোদন করে নিত। এখন আর সে সুযোগ নেই, এখন প্রথমে নকশার অনুমোদন করে নিতে হয়। সেক্ষেত্রে নৌ পরিবহন অধিদপ্তরের মনিটরিং জোরদার করা হয়। নকশার বাইরে কোন্ জাহাজ নির্মাণ করা যায়না।’
মন্ত্রী আজ রাজধানীর শিশু একাডেমী মিলনায়তনে ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও যোগ্য নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে উপনীত হয়েছে। নৌ শিল্পের বিকাশ তথা নৌপথের উন্নয়নে বর্তমান সরকার উন্নয়ন বাজেটে প্রচুর অর্থ বরাদ্দ দিয়েছে।
তিনি বলেন, বর্তমান সরকার নৌপথের উন্নয়নের পাশাপাশি নিরাপদ নৌযান নির্মাণ ও নৌযানের আধুনিক যন্ত্রপাতি সংযোজন করে নৌপথের যাত্রীদের মধ্যে আস্থা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। তিনি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, সকল ক্ষেত্রে উন্নয়নের ছোঁয়া লেগেছে। নৌযানের ক্ষেত্রেও আধুনিকতার ছোঁয়া লেগেছে। লঞ্চে এখন লিফট ও অসুস্থ্য রোগীদের জন্য ইনসেন্টিভ কেয়ার ইউনিটের (আইসিইউ) ব্যবস্থা রয়েছে।
মন্ত্রী বলেন, নৌ নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেয়ার পাশাপাশি সরকার নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছে। নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সেখানে ‘ওয়াকওয়ে’ নির্মাণ করা হয়েছে।
নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব:) রফিকুল ইসলাম বীর উত্তম, অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরী, সংসদ সদস্য বেগম জেবুন্নেছা আফরোজ, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাপ) সংস্থার সভাপতি মাহবুবউদ্দিন আহমদ, বীর বিক্রম, বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. নুরুল হক এবং নৌপরিবহন অধিদপ্তরের চীফ ইঞ্জিনিয়ার এস এম নাজমুল হক।
নৌ সেক্টরের উন্নয়ন ও সেবা প্রদানে বিশেষ অবদান রাখার জন্য ১৩ জন ব্যক্তি ও সংস্থাকে ক্রেস্ট প্রদান করা হয়।