বাজিস-৮ : সারাদেশে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

63

বাজিস-৮
সাক্ষরতা দিবস- সারাদেশ
সারাদেশে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত
ঢাকা, ৮ আগস্ট ২০২০ (বাসস) : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ মঙ্গলবার সারাদেশে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে।
এবছর দিবসটির প্রতিপাদ্য হলো- “কোভিড-১৯: সাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন-শিখানো কৌশল এবং শিক্ষাবিদদের ভূমিকা”।
বাসস-এর লক্ষ্মীপুর সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে মঙ্গলবার বেলা ১১টার দিকে জেলা প্রশাসন ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর যৌথ উদ্যোগে গৃহিত কর্মসূচির পালন করা হয়। শুরুতে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে কালেক্টরেট ভবন প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি ছিলেন, লক্ষ্মীপুর সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রসূণ চন্দ্র মজুমদার, জেলা শিক্ষা অফিসার আবদুল মতিন ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনছুর আলী চৌধুরী।
বাসস-এর ফেনী সংবাদদাতা জানান, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন। দুপুরে ‘কোভিড-১৯ সংকট: সাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন-শেখানোর কৌশল এবং শিক্ষাবিদদের ভূমিকা’ শিরোনামে আয়োজিত আলোচনায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছা. সুমনী আক্তারের সভাপতিত্বে এবং সহকারী কমিশনার (শিক্ষা) লিজা আক্তার বিথির পরিচালনায় সভায় আরও বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রট মো. গোলাম জাকারিয়া, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ বিমল কান্তি পাল এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. নুরুল ইসলাম প্রমুখ।
বাসস-এর নোয়াখালী সংবাদদাতা জানান, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে আজ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক নোমান হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নোয়াখালীর জেলা প্রশাসক খুরশিদ আলম খান।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সিভিল সার্জন মাসুম ইফতেখার, নোয়াখালী পৌরসভার মেয়র শহীদ উল্লাহ খান সোহেল, নোয়াখালী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শামছুদ্দিন জেহান প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস-এর পটুয়াখালী সংবাদদাতা জানান, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে জেলায় আজ আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। আজ সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে এবং উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র সহযোগিতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জি এম সরফরাজের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার শেখ মো. বিল্লাল হোসেন, জেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মু. মজিবর রহমান প্রমুখ।
আলোচনাসভা শেষে দিবসটি উপলক্ষে রচনা, চিত্রাঙ্গন এবং বিতর্ক প্রতিযোগিতায় ২৪ জন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি।
বাসস-এর লালমনিরহাট সংবাদদাতা জানান, জেলার আদিতমারী উপজেলায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। এউপলক্ষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মনসুরউদ্দিন দোলনের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাধ্যমিক শিক্ষা অফিসার এএসএম আরিফ মাহফুজ, প্রাথমিক শিক্ষা অফিসার এমএন শরীফুল ইসলাম খন্দকার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ মোল্লা প্রমুখ।
বাসস/সংবাদদাতা/২২১৫/এমকে