বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ২১ লাখ মানুষকে সাক্ষরতা জ্ঞান সম্পন্ন করা হবে: জাকির

339

ঢাকা,৮ সেপ্টেম্বর,২০২০(বাসস): প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ২১ লাখ নিরক্ষর নারী-পুরুষকে সাক্ষরতাজ্ঞান সম্পন্ন করা হবে। আজ রাজধানীর তেজগাঁওয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো মিলনায়তনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন,দেশে বর্তমানে সাক্ষরতার হার শতকরা ৭৪ দশমিক ৭ শতাংশে উন্নীত হয়েছে প্রাথমিক শিক্ষায় বিদ্যালয় গমনোপযোগী শিক্ষার্থীদের বিদ্যালয়ে ভর্তির হার প্রায় শতভাগে ৯৭ দশমিক ৭৪ শতাংশে উন্নীত হয়েছে। ঝরে পড়ার হার কমে ১৭ দশমিক ৯০ শতাংশের নিচে নেমে এসেছে। তিনি বলেন,প্রাথমিক শিক্ষায় অগ্রগতি অর্জনের পরেও দারিদ্র্য ও শিশুশ্রমসহ নানা কারণে এখনও ২ দশমিক ২৬ শতাংশ শিশু বিদ্যালয় বহির্ভূত রয়েছে ।
প্রতিমন্ত্রী বলেন, একটি সুখী সমৃদ্ধ ও উন্নত জাতি বিনির্মাণে সাক্ষরতার কোন বিকল্প নেই। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার ২০১৮ এ বাংলাদেশকে সম্পূর্ণভাবে নিরক্ষরতার অভিশাপ থেকে মুক্ত করার অঙ্গীকার করা হয়েছে। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-৪ এবং ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লক্ষ্য হচ্ছে ‘অন্তর্ভুক্তিমূলক, সমতাপূর্ণ ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করা এবং সবার জন্য জীবনব্যাপী শিক্ষার সুযোগ সৃষ্টি’।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন,প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল হোসেন। এতে বিশেষ অতিথি ছিলেন,প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদসদস্য মোস্তাফিজুর রহমান ।
উল্লেখ্য,বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। এবারের প্রতিপাদ্য ‘কোভিড-১৯ সংকট: সাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন-শেখানো কৌশল এবং শিক্ষাবিদদের ভূমিকা।