সরকারি হিসাবের নিয়মিত অডিট করতে হবে : অর্থমন্ত্রী

164

ঢাকা, ৩০ জুলাই, ২০১৮ (বাসস) : অর্থমন্ত্রী অবুল মাল আবদুল মুহিত সরকারি হিসাবের নিয়মিত অডিট করার জন্য কমপ্ট্রোলার এন্ড অডিটর জেনারেল অফিসের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি বলেন, আমি মনে করি অডিটের কাজ পিছিয়ে থাকার অবস্থা প্রায় শেষ হয়ে আসছে। মনে হয়, অডিটে পিছিয়ে থাকার এটিই হবে শেষ বছর। তবে কিছুটা তো থাকবেই। তিনি আজ সচিবালয়ে সাবেক অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীর বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। মোহাম্মদ মুসলিম চৌধুরী বাংলাদেশের সিএজি হিসাবে নিয়োগ পেয়েছেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, আর্থিক বিভাগের সিনিয়র সচিব এম ইউনুসুর রহমান, অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব আবদুর রউফ তালুকদার এবং অর্থ বিভাগের সিনিয়র কর্মকর্তাগন।
অর্থমন্ত্রী বলেন, সিএজি খুবই মর্যাদাপূর্ণ পদ, কারণ এটি একটি সাংবিধানিক পদ। সরকারি সার্স কমিটিতে অডিটর জেনারেল কমিটির চেয়ারম্যান অথবা সদস্য হিসাবে সর্বদাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি বলেন, আমরা সিএজি অফিসে নতুন নতুন উদ্ভাবনী ধারণা সৃষ্টি করতে পারি। অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান জনবান্ধব আর্থিক ব্যবস্থা প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করে সিএজি অফিসের কর্মকর্তাদের প্রতি আরো গণমুখী হওয়ার আহবান জানান।
সদ্য নিয়োগ পাওয়া সিএজি মুসলিম চৌধুরী বলেন, তিনি জনসেবায় জবাবদিহিতা নিশ্চিত করতে সর্বাত্মক প্রচেষ্টা চালাবেন। সরকারের রাজস্ব ও ব্যায়ে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সিএজি অফিস কাজ করে যাবে। এ ক্ষেত্রে সিএজি অফিস প্রাতিষ্ঠানিক জবাবদিহিতা নিশ্চিত করতে চেষ্টা করবে। তিনি বলেন, প্রাতিষ্ঠানিক জবাবদিহিতা নিশ্চিত হলে ব্যাক্তি পর্যায়ের জবাবদিহিতাও নিশ্চিত হবে।

image_printPrint