শীর্ষে উঠার সুযোগ কোহলির

95
image_printPrint

বার্মিংহাম, ৩০ জুলাই, ২০১৮ (বাসস) : টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে ওঠার হাতছানি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সামনে। আসন্ন ইংল্যান্ড সিরিজে ব্যাট হাতে ভাল রান পেলে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথকে পেছনে ফেলে টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে উঠবেন কোহলি।
বল টেম্পারিং-এর কেলেঙ্কারিতে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ আছেন স্মিথ। তাই টেস্ট খেলতে না পারায় র‌্যাংকিং-এ তার অর্জিত পয়েন্ট এক জায়গায় থমকে আছে । স্মিথের ব্যাটিং রেটিং ৯২৯। কোহলির ৯০৩। ব্যবধান- ২৬ রেটিং। তাই বর্তমানে টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় স্মিথ শীর্ষ ও কোহলি দ্বিতীয়স্থানে রয়েছেন।
ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন পাঁচ ম্যাচের সিরিজে ব্যাট হাতে সাফল্য পেলেই স্মিথের ২৬ রেটিং-এর ব্যবধান ঘুচিয়ে র‌্যাংকিং-এ শীর্ষে উঠবেন কোহলি।
২০১৪ সালে ইংল্যান্ড সফরে ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থই ছিলেন কোহলি। পাঁচ ম্যাচের ১০ ইনিংসে ১৩৪ রান করেছিলেন তিনি। তাই এবার আসন্ন সিরিজে ভালো করার জন্য মুখিয়ে থাকবেন কোহলি। নিজের সেরাটা দিতে পারলে টেস্ট র‌্যাংকিং-এ প্রথমবারের মত শীর্ষে উঠতে পারবেন কোহলি। নিজের ক্যারিয়ারে টেস্ট ফরম্যাটে এ পর্যন্ত সর্বোচ্চ দ্বিতীয়স্থানে উঠতে পেরেছেন তিনি।
আসন্ন ভারত-ইংল্যান্ড সিরিজের স্কোয়াডে থাকা দু’দলের পাঁচজন করে খেলোয়াড় টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ ৫০ জনের মধ্যে রয়েছেন। ভারতের চেতেশ্বর পূজারা ষষ্ঠ, লোকেশ রাহুল ১৮তম, আজিঙ্কা রাহানে ১৯তম, মুরালি বিজয় ২৩তম ও শিখর ধাওয়ান ২৪তম স্থানে রয়েছেন।
ইংল্যান্ডের অধিনায়ক জো রুট রয়েছেন তৃতীয়স্থানে। ভারতের কোহলি থেকে ৪৮ রেটিং পিছিয়ে রুট। আরেক সাবেক অধিনায়ক অ্যালিষ্টার কুক ১৩তম, জনি বেয়ারষ্টো ১৬তম, বেন স্টোকস ২৮তম ও মঈন আলী ৪৩তমস্থানে রয়েছেন।
বোলিং তালিকায় শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের জেমস এন্ডারসন। শীর্ষ ৮৯২ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রাখাই আসল লক্ষ্য তার। তবে শীর্ষ দশে ভারতের দু’জন বোলার রয়েছেন। তারা হলেন- রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। জাদেজা তৃতীয় ও অশ্বিন পঞ্চমস্থানে রয়েছেন।
বোলারাদের তালিকায় শীর্ষ ৩০এর মধ্যে ইংল্যান্ডের এন্ডারসন ও স্টুয়ার্ট ব্রড থাকলেও, ভারতের সর্বমোট ছয়জন আছেন। অশ্বিন-জাদেজা ছাড়াও শীর্ষ ৩০এর মধ্যে আরও আছেন- মোহাম্মদ সামি, ভুবেনশ্বর কুমার, ইশান্ত শর্মা ও উমেশ যাদব। সামি ১৭, ভুবেনশ্বর ২৫, ইশান্ত ২৬ ও উমেশ ২৮তম স্থানে রয়েছেন। ইংলিশদের ব্রড রয়েছেন ১২তম স্থানে।
টি-২০ ও ওয়ানডে সিরিজে ইংল্যান্ডকে বেকাদায় ফেলা চায়নাম্যান বোলার কুলদীপ যাদব টেস্ট সিরিজেও প্রতিপক্ষের মাথার ব্যাথার কারণ হতে পারেন। টেস্টে র‌্যাংকিং-এ কুলদীপের স্থান ৫৬তম স্থানে থাকলেও আলোচনায় আছেন কুলদীপ।