বাসস দেশ-৩৮ : ভাল কাজের প্রতিযোগিতা করতে হবে : পরিকল্পনামন্ত্রী

315

বাসস দেশ-৩৮
মুস্তফা কামাল-পুরস্কার
ভাল কাজের প্রতিযোগিতা করতে হবে : পরিকল্পনামন্ত্রী
ঢাকা, ৩০ জুলাই, ২০১৮ (বাসস) : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ভালো কঋজের প্রতিযোগিতা থাকতে হবে। ভালো কাজের প্রতিযোগিতা হলে দেশ এগিয়ে যাবে ও সর্বস্তরে সুশাসন নিশ্চিত হবে।
আজ সোমবার ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠান-২০১৮’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে পরিকল্পনা মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগের ১৫ জন কর্মকর্তা-কর্মচারীর মধ্যে শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার হিসেবে প্রত্যেককে সনদ ও মূল বেতনের সমপরিমাণ অর্থের চেক দেয়া হয়। ২০১৭ সালে কাজের দক্ষতা, সততা, জনসেবার মানসিকতাসহ ১৯টি সূচকে একশ’ নম্বরের মধ্যে সর্বোচ্চ নম্বর প্রাপ্তরা এ পুরস্কার পান।
পরিকল্পনা বিভাগের সচিব মো. জিয়াউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক ড. কে এ এস মুর্শিদ, জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমির (এনএপিডি) মহাপরিচালক কামাল উদ্দিন তালুকদারসহ পরিকল্পনা মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, দেশব্যাপী উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে পরিকল্পনা মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। দীর্ঘমেয়াদি প্রেক্ষিত পরিকল্পনা, পঞ্চ-বার্ষিক পরিকল্পনা প্রণয়ন করে পরিকল্পনা মন্ত্রণালয়। বিভিন্ন মন্ত্রণালয় থেকে যেভাবে প্রজেক্ট পাঠানো হয় সেভাবেই অনুমোদন পায় না।
তিনি বলেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তারা পঞ্চবার্ষিক পরিকল্পনাসহ জাতীয় পরিকল্পনা নীতির আলোকে এসব প্রজেক্ট যাচাই বাছাইয়ের মাধ্যমে চূড়ান্ত করে। দক্ষতা না থাকলে এ কাজ করা সম্ভব না।
বাসস/তবি/বিকেডি/২০৩০/-আসচৌ