রোহিঙ্গাদের প্রয়োজন মেটাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই দ্বিগুণ প্রচেষ্টা চালাতে হবে : রুশনারা

421

ঢাকা, ৩০ জুলাই, ২০১৮ (বাসস) : ব্রিটিশ এমপি রুশনারা আলী বলেছেন, রোহিঙ্গাদের বর্তমান প্রয়োজন মেটাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই দ্বিগুণ প্রচেষ্টা চালাতে হবে।
তিনি বলেন, ‘এই সংকট অব্যাহত থাকায় বিশ্বকে কোনভাবেই তাদের প্রতিশ্রুতি ভুললে চলবে না। তহবিলের ব্যাপারে জাতিসংঘের আবেদনের মাত্র এক তৃতীয়াংশ পূরণ হয়েছে।’
আজ এখানে এক সংবাদ বিবৃতিতে বলা হয়, গত ২৬ ও ২৭ জুলাই বাংলাদেশের কক্সবাজার জেলার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শণ শেষে ব্রিটিশ এমপি এই মন্তব্য করেন।
মিয়ানমারের সেনাবাহিনীর নির্মম অভিযানের পর গতবছর ২৫ আগস্ট থেকে এখানকার কমপক্ষে ৫ বর্গমাইল এলাকা জুড়ে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা জনগণ এখানে বসবাস করে আসছে।
ব্রিটিশ লেবার পার্টির এমপি রুশনারা এই সংকট সমাধানে রাজনৈতিক সদিচ্ছার ওপর গুরুত্ব দিয়ে বলেন, এর মাধ্যমেই রোহিঙ্গারা মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপদ ও নিরাপত্তার সঙ্গে তাদের জীবন পুনর্গঠন করতে পারবে।
তিনি ইউএনএইচসিআর এবং ব্র্যাক পরিচালিত নারী কেন্দ্র ও ভ্রাম্যমাণ মেডিকেল টিমের কার্যক্রমও পরিদর্শন করেন এবং সেখানকার রোহিঙ্গা ও বাংলাদেশী প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন।
বর্ষায় শরণার্থী ক্যাম্পের দুর্দশার কথা উল্লেখ করে ব্রিটিশ পার্লামেন্টারিয়ান মনে করেন, পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে এবং ইতোমধ্যে কিছু আশ্রয় কেন্দ্র ধ্বংস হয়ে অনেকেই আহত হয়েছে।
তিনি বলেন,‘বৃষ্টি অব্যাহত থাকবে এবং সামনে সাইক্লোনেরও আশঙ্খা রয়েছে।’
রুশনারা বলেন, রোহিঙ্গা জনগণ তাদের মাতৃভূমিতে বার্মিজ সেনাবাহিনীর দ্বারা যেভাবে নির্যাতিত হয়েছে তা কল্পনাতীত।