বাসস দেশ-২২ : উপকূলীয় এলাকায় বাঁধের উচ্চতা বৃদ্ধি করতে সমীক্ষা চলছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী

59

বাসস দেশ-২২
ফারুক-পরিদর্শন
উপকূলীয় এলাকায় বাঁধের উচ্চতা বৃদ্ধি করতে সমীক্ষা চলছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী
ভোলা, ৪ সেপ্টম্বর, ২০২০ (বাসস) : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, প্রকৃতিক দুর্যোগ থেকে ভোলাসহ উপকূলীয় এলাকাকে রক্ষার জন্য বাঁধের উচ্চতা বৃদ্ধি করতে সমীক্ষা চলছে। সমীক্ষা শেষ হলে এর উচ্চতা ১৮ ফুট করা হবে।
আজ সকালে জেলার উপজেলা সদরের ইলিশা এলাকায় নদী ভাঙ্গন প্রবণ এলাকা পরিদর্শন শেষে সাংবাকিদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
জাহিদ ফারুক বলেন, পানিসম্পদ মন্ত্রণালয় যেসব প্রকল্প হাতে নেয় তা সময় সাপেক্ষ। শুষ্ক মৌসুমে নদী একরকম থাকে এবং বর্ষা মৌসুমে নদী অন্যরকম থাকে। এগুলো বিচার বিশ্লেষণ করে কাজ করতে হয়। পানি উন্নয়ন বোর্ড অতিতের চাইতে তাদের কার্যক্ষমতা বাড়িয়েছে। রাত দিন তারা কাজ করে।
জাহিদ ফারুক আরো বলেন, আমাদের ঘনবসতীর কারণে অনেকে বাঁধের উপর ঘর বানিয়ে বসবাস করে। এর ফলে বাঁধে ইদুর বাসা তৈরি করে। উপর দিয়ে সব ঠিক থাকলেও হটাৎ করে দেখা যায় বাঁধ ধসে যায়। তাই বাঁধের উপর মানুষের বসবাস নিরুৎসাহীত করতে হবে।
এসময় ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুর রহমান, জেলা প্রশাসক মো: মাসুদ আলম সিদ্দিক, পুলিশ সূপার সরকার মো: কায়সার উপস্থিত ছিলেন।
পরে প্রতিমন্ত্রী জেলার দৌলতখান,বোরহানউদ্দিন,লালমোহন ও চরফ্যাসন উপজেলায় পানি উন্নয়ন বোর্ডের চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও ভাঙ্গন প্রবণ এলাকা পরির্শন করেন।
বাসস/এইচ এ এম/ এমএআর/২২৫০/এবিএইচ