বাসস দেশ-২৯ : মানব পাচার মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ‘বিশেষ ট্রাইব্যুনাল’ প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ

362

বাসস দেশ-২৯
মানব পাচার-আলোচনা
মানব পাচার মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ‘বিশেষ ট্রাইব্যুনাল’ প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ
ঢাকা, ৩০ জুলাই, ২০১৮ (বাসস) : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক মানব পাচার সংক্রান্ত মামলা দ্রুত নিস্পত্তির লক্ষ্যে পৃথক ‘বিশেষ ট্রাইব্যুনাল’ প্রতিষ্ঠার আহবান জানিয়েছেন।
তিনি আজ সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বিশ্ব মানব পাচার বিরোধী দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।
বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও জাতীয় পর্যায়ের বেসরকারি সংস্থাসহ মোট ১৭টি সংগঠনের সহায়তায় উইনরক্ ইন্টারন্যাশনাল এ আলোচনা সভার আয়োজন করে।
কাজী রিয়াজুল হক বলেন, ‘মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ অনুযায়ি যত দ্রুত সম্ভব আলাদাভাবে ‘বিশেষ ট্রাইব্যুনাল’ প্রতিষ্ঠা করতে হবে।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ‘জনগণের দোরগোড়ায় আইনী সেবা পৌঁছাতে হবে। আমরা নির্দিষ্ট জেলা ও উপজেলা পর্যায়ে আইনি সহায়তা কর্মকর্তা নির্দিষ্টকরণের মাধ্যমে এর বাস্তবায়ন দেখতে চাই।’
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মানব পাচার প্রতিরোধ ও নিরাপদ অভিবাসন প্রক্রিয়ায় সকল স্টেকহোল্ডারদের জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে কেন্দ্রীয়ভাবে সমন্বয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানান।
বাসস/সবি/জেডআরএরম/১৯০০/-এএএ