পাহাড়ের প্রত্যেক ঘরে ঘরে আলো জ্বলবে : বীর বাহাদুর

135

বান্দরবান, ৪ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, পাহাড়ের যেখানে বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হবে না সে সব গ্রামে বিনা পয়সায় ৪০ হাজার পরিবারকে সোলার লাইট বিতরণ করা হবে। ইতিমধ্যে ১০ হাজার ৮০০ পরিবারকে সালার লাইট দেয়া হয়েছে। পার্বত্য জেলার প্রতিটি ঘরে ঘরে আলো জ্বলবে। আজ শুক্রবার সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আওতায় সোনাইছড়ি বিদ্যুৎ সংযোগ প্রকল্পের উদ্বোধনকালে তিনি এ সব কথা বলেন।
এ সময় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাহবুবুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার মো.আব্দুল কুদ্দুছ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মো: জিল্লুর রহমান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বিন ইয়াছির আরাফাত এবং নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া আফরিন কচি উপস্থিত ছিলেন।
বীর বাহাদুর আরো বলেন, পাহাড়ের যেসব এলাকায় লাইন সম্প্রসারণ করা যাবে সেসব এলাকায় লাইন সম্প্রসারণের জন্য ইতমধ্যে বিদ্যুৎ মন্ত্রণালয় ৫৬৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে । আর বরাদ্দের কাজও শুরু হয়ে গেছে।
তিনি বলেন, পাহাড়ের যেসব জায়গায় বিদ্যুৎ সংযোগ থাকবে সেসব জায়গায় সেচ পাম্পের মাধ্যমে কৃষি জমিতে পানি দেয়া হবে । পাহাড়ের চাষযোগ্য এক ইঞ্চিও জমিও ফেলে রাখা হবে না ।
পরে মন্ত্রী পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ৯৪ লাখ টাকা ব্যয়ে ৫টি উন্নয়ন প্রকল্প ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) প্রায় ১৮কোটি টাকা ব্যয়ে ৬টি প্রকল্পের উদ্বোধন করেন। এছাড়া তিনি প্রশিক্ষিত মৎস্য চাষী ও প্রাতিষ্ঠানিক পুকুরে মাছের পোনা বিতরণ করেন ।