বাজিস-৯ : নীলফামারীর তিন উপজেলায় ঘূর্ণিঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্তরা পাচ্ছেন বিশেষ ওএমএস চাল

334

বাজিস-৯
নীলফামারী-চাল
নীলফামারীর তিন উপজেলায় ঘূর্ণিঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্তরা পাচ্ছেন বিশেষ ওএমএস চাল
নীলফামারী, ৩০ জুলাই, ২০১৮ (বাসস) : জেলায় সম্প্রতিক ঘূর্ণিঝড় ও শিলাবৃষ্টিতে ডোমার, ডিমলা ও জলঢাকা উপজেলার ৩১ ইউনিয়নের ক্ষতিগ্রস্থরা পাচ্ছেন বিশেষ ওএমএস (খোলা বাজারে স্বল্প মুল্যের চাল বিক্রয়) সুবিধা।
সোমবার বেলা ১১টার দিকে জলঢাকা উপজেলার খুটামারা ইউনিয়নের টেঙ্গনমারী বাজারে ওই কর্মসূচির উদ্বোধন করেন নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা।
জেলা খাদ্য বিভাগের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে জেলা খাদ্য কর্মকর্তা কাজী সাইফুদ্দিন অভির সভাপতিত্বে বক্তব্য রাখেন খুটামারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু সাঈদ শামীম, জেলা পরিষদের সদস্য জুলফিকার আলী প্রমুখ।
সূত্র মতে, সম্প্রতি কয়েক দফায় জেলার ডোমার, ডিমলা ও জলঢাকা উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া ঘুর্ণিঝড় ও শিলাবৃষ্টিতে বোরো ধানসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি হয়। ক্ষতিগ্রস্ত কৃষকরা মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ফসলের ক্ষতিপূরণ ও স্বল্পমূল্যে চাল সরবরাহের দাবি জানায়। তারই অংশ হিসেবে সরকার এই ওএমএস কর্মসূচি চালু করে।
জেলা খাদ্য কর্মকর্তা কাজী সাইফুদ্দিন অভি বলেন, ডোমার উপজেলার ১০ ইউনিয়ন, ডিমলা উপজেলার ১০ ইউনিয়ন এবং জলঢাকা উপজেলার ১১টি ইউনিয়নে ৩১ জন তালিকাভুক্ত ডিলারের মাধ্যমে বিশেষ এই কর্মসূচির চাল সরবরাহ করা হচ্ছে। প্রতিদিন প্রতিটি ইউনিয়নে এক মেট্রিকটন করে চাল প্রদান করা হবে। ৩০ টাকা কেজি দরে প্রতিজন সর্বোচ্চ ৫ কেজি করে চাল ক্রয় করতে পারবেন। প্রাথমিকভাবে একমাস ওই কর্মসূচি চলবে। বিশেষ এই কার্যক্রম শুধুমাত্র নীলফামারী জেলার তিন উপজেলার জন্য চালু করেছে সরকার।
বাসস/সংবাদদাতা/১৯১০/-মরপা