বাসস দেশ-৪২ : বিদেশ ফেরত কর্মীদের সহযোগিতায় তথ্য সংগ্রহে ৫ সদস্যের কমিটি

308

বাসস দেশ-৪২
সহযোগিতা-কমিটি
বিদেশ ফেরত কর্মীদের সহযোগিতায় তথ্য সংগ্রহে ৫ সদস্যের কমিটি
ঢাকা, ৩ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : বিদেশ ফেরত কর্মীদের সহযোগিতা প্রদানে ইমিগ্রেশন কাউন্টারে তাদের (বিদেশ ফেরত) প্রয়োজনীয় সকল তথ্যাদি দ্রুত সংগ্রহের জন্য ৫ সদস্যের একটি কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিবকে (নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগ) আহবায়ক করে এ কমিটি গঠিত হচ্ছে। কমিটির সদস্য হিসেবে থাকছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়,বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এবং পাসপোর্ট অধিদপ্তরের প্রতিনিধি।
আজ বৃহস্পতিবার বেলা আড়াইটায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের একটি সমন্বিত ডাটাবেজ প্রণয়নের লক্ষ্যে করণীয় বিষয়ে জুম অনলাইনে এক আন্ত:মন্ত্রণালয় সভায় কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।
এ সভায় সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।
সভাপতির বক্তৃতায় প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, প্রবাসী কর্মীরা রেমিট্যান্স পাঠানোর মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। এজন্য বিদেশ ফেরত কর্মীদের আর্থ-সামাজিকভাবে পূনর্বাসন ও পুনঃএকত্রীকরণে বিস্তারিত তথ্য সংরক্ষণ করা প্রয়োজন।
তিনি বলেন, বিশেষ করে প্রবাস ফেরত কর্মীরা কবে বিদেশে গিয়েছিলেন, চাকুরির ধরণ কিরকম ছিল,কতদিনের জন্য এসেছেন, দেশে ফিরে কী কাজ করতে চান প্রভৃতি তথ্য সংরক্ষণ জরুরী। তাই বিদেশ প্রত্যাগত কর্মীদের সরকারের বিভিন্ন সহযোগিতা প্রদানের লক্ষ্যে ইমিগ্রেশন কাউন্টারে তাদের তথ্য সগ্রহ ও সংরক্ষণের জন্য আন্ত:মন্ত্রণালয় বৈঠকে ৫ সদস্যের কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের সঞ্চালনায় এ সভায় মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোঃ কামাল হোসেন,পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ খলিলুর রহমান, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব (নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগ) মোহাম্মদ আজহারুল হক, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধূরী,পুলিশের অতিরিক্ত মহা-পরিদর্শক (স্পেশাল ব্রাঞ্চ) মীর শহিদুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজি মোঃ নজরুল ইসলাম ও মোঃ তরিকুল ইসলাম বক্তৃতা করেন।
বাসস/সবি/জেডআরএম/২১১৫/এবিএইচ