খুলনায় বিশ্ব বাঘ দিবস

53
image_printPrint

খুলনা, ২৯ জুলাই, ২০১৮ (বাসস) : খুলনায় আজ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব বাঘ দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ব বাঘ দিবসের এবারের প্রতিপাদ্য ‘বাঘ বাঁচাই, বাঁচাই বন, রক্ষা করি সুন্দরবন’।
বন অধিদপ্তরের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।
প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক আমিন উল আহসান, খুলনা জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ ও অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম।
মূল প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এম. এ আজিজ।
প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, নয়নাভিরাম লীলাভূমি সুন্দরবন। এ বনকে রক্ষা করতে হলে অবশ্যই বাঘকে রক্ষা করতে হবে। তিনি বলেন, সরকার বাঘ রক্ষায় বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে।
প্রধানমন্ত্রীর বিশেষ আগ্রহে ঢাকায় ২০১৪ সালে বাঘ সমৃদ্ধ দেশগুলোর নেতৃবৃন্দের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয় উল্লেখ করে উপমন্ত্রী বলেন, সুন্দরবন ও বাঘ রক্ষায় ভিটিআরটি বা ভিলেজ টাইগার রেসপন্স টিম পদ্ধতির মাধ্যমে সমন্বিত প্রকল্প চলমান রয়েছে।
চলমান উন্নয়ন কার্যক্রম ও মেগা প্রকল্প বাস্তবায়নে যেন পরিবেশের ওপর বিরূপ প্রভাব না ফেলে সেদিকে নজর দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।
দেশ আন্তর্জাতিক অঙ্গনের বিভিন্ন সূচকে অগ্রগতি লাভ করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবুজ-শ্যামল বাংলা গড়তে চাই।’
বাংলাদেশসহ বিশ্বের ১৩টি দেশে বাঘের অস্তিত্ব আছে বলে অনুষ্ঠানে জানানো হয় । ২০১৫ সালের জরিপ অনুযায়ী সুন্দরবনে বাঘের সংখ্যা ১০৬টি। অনুষ্ঠানে ‘বাংলাদেশ টাইগার এ্যাকশন প্লান ২০১৮-২০২৭’ এর মোড়ক উম্মোচন করা হয়।
এর আগে শহিদ হাদিস পার্ক হতে দিবসের র‌্যালি শুরু হয়ে খুলনা অফিসার্স ক্লাবে গিয়ে শেষ হয়।