বাসস প্রধানমন্ত্রী-৩ : প্রধানমন্ত্রী ৩১ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করবেন কাল

322

বাসস প্রধানমন্ত্রী-৩
শেখ হাসিনা-বিদ্যুৎ
প্রধানমন্ত্রী ৩১ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করবেন কাল
ঢাকা, ২৬ আগস্ট, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ৩১টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন এবং পাশাপাশি ২টি পাওয়ার প্ল্যান্ট, ১১টি গ্রিড সাব-স্টেশন, ৬টি নতুন সঞ্চালন লাইন উদ্বোধন করবেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র আজ বাসসকে জানায়, প্রধানমন্ত্রী আগামীকাল সকালে গণভবন থেকে ভারচ্যুয়াল কনফারেন্সের মাধ্যমে ১৮ জেলার ৩১টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন, ২টি পাওয়ার প্ল্যান্ট, ১১টি গ্রিড সাব-স্টেশন, ৬টি নতুন সঞ্চালন লাইন উদ্বোধন করবেন।
বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তাঁর মন্ত্রনালয়ের কার্যালয় থেকে অনুষ্ঠানে সংযুক্ত হবেন।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) জনসংযোগ পরিচালক সাইফুল হাসান চৌধুরী মঙ্গলবার বাসসকে জানান, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩১টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন নিশ্চিতকরণে ২৭ আগস্ট সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে ২টি পাওয়ার প্ল্যান্ট উদ্বোধন করবেন।’এ দুটি পাওয়ার প্লান্ট হচ্ছে, কনফিডেন্স পাওয়ার বগুড়া -১ লিমিটেডের ১১০ মেগাওয়াড পাওয়ার প্লান্ট এবং নোয়াখালীর এইচ এফ পাওয়ার লিমিটেডের ১১৩ মেগাওায়াড পাওয়ার প্লান্ট।
তিনি বলেন, প্রধানমন্ত্রী জাতীয় বিদ্যুত সঞ্চালন নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্পের আওতায় মহাস্থানগড় ১৩২/৩৩কেভি, রাজশাহী (উত্তর) ১৩২/৩ কেভি, চৌদ্দগ্রাম ১৩২/৩৩ কেভি, ভালুকা ১৩২/৩ কেভি, বেনাপোল ১৩২/৩৩কেভি ও শেরপুর ১৩২/৩৩ কেভি সাবস্টেশন উদ্বোধন করবেন।
পাশাপাশি, তিনি ৪০০.২৩০/১৩২ কেভি গ্রিড নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্পের আওতায় শ্যামপুর ২৩০/১৩২ কেভি সাবস্টেশন, পল্লী বিদ্যুতায়ন প্রকল্পের আওতায় গ্রীড সাবস্টেশন এবং সঞ্চালন জোরদারকরণ প্রকল্পের আওতায় শেরপুর ১৩২/৩৩ ও কুড়িগ্রাম ১৩২/৩৩ এবং গ্রিড সাবস্টেশন কনস্ট্রাকশন প্রকল্পের রাজেন্দ্রপুর ১৩২/৩৩ জিআইএস প্রকল্পের আওতায় রাজেন্দ্রপুর ১৩২-৩৩ সাব -স্টেশন নির্মাণ প্রকল্পের উদ্বোধন করবেন।
এছাড়া প্রধানমন্ত্রী ৬ টি সঞ্চালন লাইন উদ্বোধন করবেন। এ গুলো হলো- পটুয়াখালী (পায়রা)- গোপালগঞ্জ ৪০০ কেভি সঞ্চালন লাইন, যশোর-বেনাপোল ১৩২ কেভি সঞ্চালন লাইন, শরীয়তপুর-মাদারীপুর ১৩২ সঞ্চালন লাইন, তিস্তা-কুড়িগ্রাম ১৩২ সঞ্চালন লাইন, মাগুরা-মাগুরা নড়াইল ১৩২ সঞ্চালন লাইন এবং পটুয়াখালী-পায়রা ২৩০ সঞ্চালন লাইন।
শতভাগ বিদ্যুতায়িত উপজেলা সমূহ হচ্ছে, ব্রাক্ষ্মনবাড়িয়া জেলার নবীনগর, সরাইল, আশুগঞ্জ, চাঁদপুর জেলার ফরিদগঞ্জ ও কচুয়া, কুমিল্লা জেলার বরুড়া ও মুরাদগঞ্জ, ফরিদপুর জেলার ভাঙ্গা ও বোয়ালমারি, গাইবান্ধা জেলার সাদুল্লাপুর এবং ঝিনাইদাহ জেলার সদর উপজেলা।
অপর উপ-জেলাগুলো হচ্ছে, মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ সদর, দৌলতপুর, সিঙ্গাইর, ও শিবালয়, মৌলভীবাজার জেলার রাজনগর, নওগাঁ জেলার মান্দা, ধামরহাট, সাপাহার, নীলফামারি জেলার ডোমার, নোয়াখালী জেলার বেগমগঞ্জ, পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ, রাজবাড়ি জেলার রাজবাড়ি সদর, ও বালিয়াকান্দি রাজশাহী জেলার বাঘমারা, সাতক্ষীরা জেলার সাতক্ষীরা, সিলেট জেলার জকিগঞ্জ, এবং মাদারিপুর জেলার কালকিনি উপজেলা।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মীর আসলাম উদ্দিন জানান, প্রধানমন্ত্রী এর আগে ২৫৭টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করেছেন। এই ৩১টি উপজেলা উদ্বোধনের পর মোট ২৮৮টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসবে। এর ফলে দেশের ৯৭ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা ভোগ করবে।
বাসস/এসএএস/অনু-অমি/২২৪০/-আরজি