বাসস দেশ-৩০ : জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল : কর্মশালায় বিশেষজ্ঞরা

293

বাসস দেশ-৩০
জলবায়ু পরিবর্তন- কর্মশালা
জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল : কর্মশালায় বিশেষজ্ঞরা
খুলনা, ২৯ জুলাই, ২০১৮ (বাসস) : বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন দুর্যোগ দেখা দিচ্ছে। এই দুর্যোগ মোকাবেলা করে নিজেদেরকে টিকিয়ে রাখতে বাংলাদেশের সাধারণ মানুষ নানা রকম পদ্ধতি উদ্ভাবন করেছে, যা আজ বিশ্বের কাছে রোল মডেল। আজ এক কর্মশালায় বিশেষজ্ঞরা এ কথা বলেন।
রোববার খুলনা সার্কিট হাউজ সম্মেলনকক্ষে জেলা পর্যায়ে ‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি, প্রভাব এবং অভিযোজন’ বিষয়ে সচেতনতা বৃদ্ধিকল্পে বিভিন্ন পেশাজীবীদের নিয়ে কর্মশালায় তারা এসব কথা বলেন।
‘কোস্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার’ প্রকল্পের আওতায় খুলনার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এই কর্মশালার আয়োজন করে।
ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ’- এর অধ্যাপক ও গবেষক সরদার শফিকুল আলম বলেন, ‘দুর্যোগ মোকাবেলা করে নিজেদেরকে টিকিয়ে রাখতে বাংলাদেশের সাধারণ মানুষ নানা রকম পদ্ধতি উদ্ভাবন করেছে, যা আজ বিশ্বের কাছে রোল মডেল।তাই অনেক উন্নত দেশের গবেষকরা বাংলাদেশে আসছেন এদেশের মানুষের কৌশলগুলো রপ্ত করতে।’ তিনি বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণ, প্রভাব, ভবিষ্যৎ প্রেক্ষাপটসহ অভিযোজনের বিভিন্ন প্রক্রিয়া উপস্থাপন করেন।
কর্মশালার সভাপতি এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী রকিব-উল-আলম বলেন, ‘২০১৩ সাল থেকে খুলনাসহ উপকূলীয় ১২টি জেলার ৮৩টি উপজেলায় এই প্রকল্পটি শুরু হয়েছে।’
তিনি জানান, প্রকল্পের আওতায় খুলনায় ৩২ কিলোমিটার রাস্তা পাকা করা হয়েছে। ২১টি বাজারের অবকাঠামোর উন্নয়ন করা হয়েছে, যাতে করে গ্রামবাসিরা তাদের উৎপাদিত পণ্য বিপনন করতে পারে। এছাড়া সকল উপজেলায় সচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছে।
সকালে কর্মশালার উদ্বোধন করেন খুলনার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ইশরাত জাহান।
কর্মশালায় সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাসহ বিভিন্ন পেশাজীবীরা অংশ নেন।
বাসস/জেডএইচ/এমকে/১৯৩০/কেএমকে