বাসস দেশ-৫৭ : সিরাজুল ইসলাম মেডিকেল ও পদ্মা ডায়গনস্টিক সেন্টারকে ৫০ লাখ টাকা জরিমানা

198

বাসস দেশ-৫৭
র‌্যাব-জরিমানা
সিরাজুল ইসলাম মেডিকেল ও পদ্মা ডায়গনস্টিক সেন্টারকে ৫০ লাখ টাকা জরিমানা
ঢাকা, ২৫ আগস্ট, ২০২০ (বাসস) : রাজধানীর ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে অভিযান চালিয়ে চিকিৎসা সেবা ব্যবস্থাপনায় অনিয়মের দায়ে ৩০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।
এ সমসয় মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট ও বিপুল পরিমাণ সার্জিক্যাল সামগ্রী উদ্ধার করা হয়েছে। একই অভিযোগে পদ্মা ডায়গনস্টিক সেন্টারকে ২০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।
আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল চারটা পর্যন্ত হাসপাতালে অভিযান চালানো হয়।
স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত টাস্কফোর্স এবং র‌্যাব-৩ যৌথভাবে হাসপাতালগুলিতে অভিযান পরিচালনা করেছে। এতে নেতৃত্ব দিয়েছেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।
সিরাজুল ইসলাম মেডিকেলকে অভিযান শেষে স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম সচিব ও টাস্কফোর্সের সদস্য উম্মে সালমা তানজিয়া সাংবাদিকদের বলেন, কোভিড আক্রান্ত রোগীদের যে প্রটোকল মানা উচিত, এই প্রতিষ্ঠানে কোভিডের প্রটোকল মানা হচ্ছে না। এ ছাড়া মাইক্রোবায়োলজি ল্যাব এবং করোনা ইউনিট একই জায়গায় স্থাপনা করা হয়েছে।
এটা টাস্কফোর্সের নিয়মিত অভিযান উল্লেখ করে তিনি বলেন, রোগীদের গুণগত যে সেবা দেয়া দরকার, তা তারা দিতে পারছে না।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, হাসপাতালটির ল্যাব থেকে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট এবং চারটি অপারেশন থিয়েটার থেকে বিপুল পরিমাণ সার্জিক্যাল সামগ্রী উদ্ধার করা হয়েছে। যেগুলো আজ থেকে কয়েক বছর আগে মেয়াদ উত্তীর্ণ হয়েছে।
তিনি বলেন, মাইক্রোবায়োলজি ল্যাবে মাইক্রোবায়োলজি স্যাম্পলগুলো ৪৮ ঘণ্টা থেকে ৭২ ঘণ্টা রাখার কথা। কিন্তু আট থেকে ১০ ঘণ্টা রেখে ফলাফল দিয়ে দেওয়া হচ্ছে। কিন্তু ফলাফল ৪৮ ঘণ্টার কথা উল্লেখ করা থাকে। এ যাবৎকালে এই প্রতিষ্ঠানে যতগুলো মাইক্রোবায়োলজি রিপোর্ট তৈরি হয়েছে সবই ভুয়া রিপোর্ট বলেও দাবি করেন র‌্যাবের ম্যাজিস্ট্রেট। স্বাস্থ্য সেবায় নানা অসংগতির কারণে প্রতিষ্ঠানটিকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে বলেও জানান তিনি। একই সঙ্গে এসব অনিয়ম ঠিক করতে আগামী সাত দিনের সময় বেঁধে দেওয়া হয়েছে।
বাসস/এফএইচ/২১৫২/এবিএইচ