১৭৮টি হজ ফ্লাইটে ৬৩ হাজার ৬০৪ জন হজ যাত্রী মক্কা ও মদিনায় পৌঁছেছেন

163
image_printPrint

ঢাকা, ২৯ জুলাই, ২০১৮ (বাসস) : চলতি বছরের পবিত্র হজ পালন করতে আজ পর্যন্ত ১৭৮টি হজ ফ্লাইটে ৬৩ হাজার ৬০৪ জন হজ যাত্রী মক্কা ও মদিনায় পৌঁছেছেন।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগস্ট ২০১৮ সালের পবিত্র হজ পালিত হবে বলে ঢাকার হজ অফিসের কর্মকর্তা সাইফুল ইসলাম বাসস’কে জানান।
তিনি বলেন, প্রতিদিন ১০টি করে হজ ফ্লাইটে প্রায় চার হাজার হজ যাত্রী সৌদি আরবে গমন করেন । হজ যাত্রীরা মক্কায় পৌঁছালে কাউন্সিলর (হজ) মুহাম্মাদ মাকসুদুর রহমান ও মক্কাস্থ মৌসুমী হজ অফিসারসহ অন্যান্য সদস্যরা উপস্থিত থেকে হজ যাত্রীদের স্বাগত জানান।
রোববার পর্যন্ত ১৮৮টি হজ ফ্লাইটে সর্বমোট ৬৭ হাজার ৬০৪ জন হজ যাত্রী সৌদি আরবে পৌঁছবেন বলে হজ কর্মকর্তা জানান। হজ যাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজ যাত্রী হচ্ছেন ৩ হাজার ২২৬ জন বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর সংখ্যা হচ্ছে ৬০ হাজার ৩৭৮ জন। ১৭৮টি হজ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৭ টি এবং সৌদি এয়ারলাইন্স পরিচালিত হজ ফ্লাইট হচ্ছে ৯১টি।
আগামী ১৫ আগস্ট পর্যন্ত হজ ফ্লাইট পরিচালিত হবে। গত ১৪ জুলাই প্রথম হজ ফ্লাইট শুরু হয়। এছাড়া হজ যাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ২৭ আগস্ট এবং সর্বশেষ ফিরতি হজ ফ্লাইট হবে ২৫ সপ্টেম্বর।
সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এ বছর মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ যাত্রী সৌদি আরব যাচ্ছেন ।
সাইফুল ইসলাম বলেন, শনিবার সৌদি আরবে হজ প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: হাফিজুর রহমানের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় মক্কা ও মদিনার হজ ব্যবস্থাপনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় ।
এদিকে ,সৌদি আরবে ২৮ জুলাই পর্যন্ত মক্কায় ৮জন হজ যাত্রী ইন্তেকাল করেছেন বলে হজ অফিস সূত্রে জানা যায়।